India: কয়েকশো কোটি বছর আগে প্রথম 'সুনীল জলধি হইতে উঠিল জননী, ভারতবর্ষ'! সে এক মহাবিস্ময়...

India To Be The 1st Land To Emerge On Earth: 'যেদিন সুনীল জলধি হইতে উঠিল জননী, ভারতবর্ষ'-- গেয়েছিলেন আমাদের এক কবি! কবির সেই অনুভূতিতে কাব্যের আধারে যা সৌন্দর্যমণ্ডিত হয়ে উপস্থাপিত হয়েছিল, তা যে একদিন বিজ্ঞানের সত্যের সঙ্গে এই ভাবে খাপ খেয়ে যাবে, তা কে জানত?

Updated By: Aug 26, 2024, 04:41 PM IST
India: কয়েকশো কোটি বছর আগে প্রথম 'সুনীল জলধি হইতে উঠিল জননী, ভারতবর্ষ'! সে এক মহাবিস্ময়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  'যেদিন সুনীল জলধি হইতে উঠিল জননী, ভারতবর্ষ'-- গেয়েছিলেন আমাদের এক কবি! দ্বিজেন্দ্রলাল রায়। কবির অনুভূতিতে কাব্যের আধারে যা সৌন্দর্যমণ্ডিত হয়ে উপস্থাপিত হয়েছিল, তা যে একদিন বিজ্ঞানের সত্যের সঙ্গে এই ভাবে খাপ খেয়ে যাবে, তা কে জানত?

আরও পড়ুন: Sanjay Roy | Kolkata doctor rape-murder: 'আগে থেকেই মৃত নির্যাতিতা', পলিগ্রাফ টেস্টে সঞ্জয় রায়ের বিস্ফোরক দাবি!

সারা বিশ্ব তখন সমুদ্রজলে প্লাবিত। কোত্থাও কোনও ভূমি জেগে নেই। সভ্যতার বহু-বহু আগে সে এক ভয়ংকর অবস্থা। সেই মহাপ্লাবনের একটা পর্যায় থেকে একটু-একটু করে ভূমি জেগে উঠছিল। সেই সময়ে ঠিক কী ঘটেছিল, এখন বিজ্ঞানীরা তা একটু-একটু করে বোঝার চেষ্টা করছেন। আর তাঁদের সেই চেষ্টা থেকেই বেরিয়ে আসছে নয়া সব তথ্য। আশ্চর্য করে দেওয়া সব খবর। 

সব থেকে যা আশ্চর্য করে দিচ্ছে, তা এই তথ্য যে, সারা বিশ্বের সেই সুবিশাল সমুদ্র থেকে প্রথম যে-ভূমিখণ্ড মাথা তুলেছিল সেটিকে পরবর্তী সময়ে সারা বিশ্ব 'ভারত' হিসেবে চিনবে‌! 

এই সপ্তাহে দুটি চিত্তাকর্ষক আবিষ্কার বিজ্ঞানীরা করেছেন, একটি হল, এই পৃথিবীর প্রথম মহাদেশ-খণ্ডটি সমুদ্র থেকে মাথা তুলেছিল ৭০০ মিলিয়ন বা ৭০ কোটি বছর আগে। দ্বিতীয় আবিষ্কারটি হল-- প্রথম ভূমিখণ্ড এই মহাসমুদ্র থেকে জেগে উঠেছিল আজ থেকে ৩.২ বিলিয়ন বা ৩২০ কোটি বছর আগে। কোন ভূখণ্ডটি? ভারত!

অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের বিজ্ঞানীরা সম্প্রতি একটি যৌথ সন্ধানকাজ করেছেন। তাঁরা জানতে চেয়েছিলেন, জল থেকে মাথা তোলার পরে এই বিশ্বের কোন ভূখণ্ড প্রথম এ বিশ্বের আবহাওয়ার সংস্পর্শে এসেছিল? স্টাডিটি করেছিল ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস।

আরও পড়ুন: RG Kar Incident | Sanjay Roy: আরজি করে নৃশংসতার আগে সেই রাতে আরও এক মহিলা সঞ্জয়ের লালসার শিকার!

আর ভারতের মধ্যে সব চেয়ে প্রাচীনতম ভূখণ্ড কোনটি? ৩০০ কোটি বছর আগে ঝাড়খণ্ডের সিংভূম জেলার অংশ। এখানে প্রাচীন নদীখাত রয়েছে, রয়েছে আরও নানা চিহ্ন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.