ডাউনলোডের নিরিখে Facebook, Instagram-কেও পেছনে ফেলে দিল Tiktok!

চলতি বছরে তৃতীয় কোয়ার্টারে প্রায় ৬০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ।

Updated By: Oct 24, 2019, 08:30 PM IST
ডাউনলোডের নিরিখে Facebook, Instagram-কেও পেছনে ফেলে দিল Tiktok!

নিজস্ব প্রতিবেদন: ডাউনলোডের দিক থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামকেও পিছনে ফেলে দিল চিনা ভিডিয়ো মেকিং অ্যাপ Tiktok। চলতি বছরে তৃতীয় কোয়ার্টারে প্রায় ৬০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ। তুলনামূলক ভাবে ৫০.২ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে ফেসবুক অ্যাপ।

গত তিন বছরে ক্রমেই বেড়েছে চিনা মিউজিক ভিডিয়ো বানানো ও শেয়ার করার প্ল্য়াটফর্ম টিকটকের ব্যবহারকারীর সংখ্যা। বর্তমানে সোশ্যাল মিডিয়ার অ্যাপসের তালিকায় শীর্ষে Tiktok। দ্বিতীয় স্থানে রয়েছে ফেসবুক। তৃতীয় স্থানে রয়েছে ইনস্টাগ্রাম।

আপাতত ভারতে TikTok-এর বেশিরভাগ ভিডিয়োই হয় নাচ, গান বা কৌতুকধর্মী। এ বার সেই রীতি বন্ধ করতে উদ্যোগী হতে চাইছেন TikTok-এর প্রস্তুতকারকরা। নাচ-গানের পাশাপাশি রান্না, হাতের কাজ, খেলা ইত্যাদি বিভিন্ন ধরনের ভিডিয়ো পোস্ট করতে ব্যবহারকারীদের উত্সাহ দিতে চাইছে সংস্থা। সেই লক্ষ্যে ভারতের বিভিন্ন শহরে ওয়ার্কশপও করার পরিকল্পনা রয়েছে তাদের। আর সেই ওয়ার্কশপ করার মাধ্যমেই TikTok-এর কন্টেন্টে ভ্যারাইটি আনা সম্ভব হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: আসছে নতুন আপডেট! ভোল বদলে যাবে আপনার স্মার্টফোনের

সংস্থার এক কর্তার মতে, ভারতে প্রায় ১২ কোটি ভারতীয় TikTok ব্যবহার করেন। এই ব্যবহারকারীরা বেশিরভাগই ছোট শহরের বাসিন্দা। তাই বিজ্ঞাপন দিতে একাধিক বহুজাতিক সংস্থাই আগ্রহী হবে।

.