Truecaller ব্যবহারকারী ভারতীয়দের তথ্য বিক্রি হচ্ছে অনলাইনে!

আপনার ব্যক্তিগত তথ্য হ্যাকারদের হাতে পৌঁছে যায়নি তো! দেখে নিন...

Updated By: May 22, 2019, 04:26 PM IST
Truecaller ব্যবহারকারী ভারতীয়দের তথ্য বিক্রি হচ্ছে অনলাইনে!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ব্যক্তিগত তথ্য সুরক্ষার ক্ষেত্রে বার বার প্রশ্নের মুখে পড়তে হয়েছে মার্ক জুকেরবার্গ ও তাঁর সংস্থা ফেসবুক-কে। হ্যাকার হানার হাত থেকে নিস্তার পায়নি WhatsApp-এর মতো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপও। এ বার সেই তালিকায় জুড়ে গেল Truecaller-এর নামও। জানা গিয়েছে, Truecaller ব্যবহারকারী ভারতীয়দের ব্যক্তিগত তথ্য (যেমন, ই-মেল আইডি, অবস্থান বা ঠিকানা, যোগাযোগের বিকল্প নম্বর ইত্যাদি) অনলাইনে বিক্রি হচ্ছে ১.৫ লক্ষ টাকায়!

গোটা বিশ্বে এই মুহূর্তে প্রায় ১৪ কোটি মানুষ Truecaller ব্যবহার করেন যার মধ্যে প্রায় ৭০ শতাংশই ভারতীয়। ইকোনমিক টাইমস-এ প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি বিষয়টি এক সাইবার নিরাপত্তা বিশ্লেষকের নজরে আসে। তাঁর দাবি, ডার্ক ওয়েবে একটি পোর্টালে মাত্র ২,০০০ ইউরোয় (ভারতীয় মূদ্রায় যা প্রায় ১.৫ লক্ষ টাকা) বিকোচ্ছে Truecaller-এর ভারতীয় ব্যবহারকারীদের তথ্য। আর ২৫,০০০ ইউরোয় (ভারতীয় মূদ্রায় যা প্রায় ১৯ লক্ষ ৪৬ হাজার ৫২১ টাকা) পাওয়া যাচ্ছে Truecaller-এর প্রায় ১৪ কোটি ইউজারের তথ্য। যদিও সংস্থার দাবি, Truecaller ব্যবহারকারীদের কোনও সংবেদনশীল তথ্যই হ্যাকারদের হাতে পৌঁছায়নি।

আরও পড়ুন: ভারতে বন্ধ হয়ে যাচ্ছে Redmi Note 7 স্মার্টফোনের বিক্রি!

গোটা বিষয়টি নিয়ে চুলচেরা বিশ্লেষণ আর তদন্ত চালাচ্ছে Truecaller। Truecaller ব্যবহারকারীদের লেনদেন সংক্রান্ত তথ্য আরও সুরক্ষিত করতে ব্যবস্থা নিচ্ছে সংস্থা। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, অনলাইনে ওই পোর্টালে যে তথ্যগুলি Truecaller ব্যবহারকারীদের ডেটা হিসেবে বিক্রি করা হচ্ছে সেগুলি অন্য কোনও অ্যাপ ইউজারের তথ্য বা সম্পূর্ণ ভুয়ো।

.