UPI Payment: ইন্টারনেট ছাড়াই পাঠাতে পারবেন টাকা, দেখে নিন কীভাবে

ইউএসএসডি ২.০ (USSD 2.0) এমন একটি প্রযুক্তি যা মোবাইল ব্যবহারকারীদের ইন্টারনেট ছাড়াও ইউপিআই (UPI) এর মাধ্যমে টাকা পাঠানর সুযোগ দেবে।

Updated By: Oct 3, 2021, 12:44 PM IST
UPI Payment: ইন্টারনেট ছাড়াই পাঠাতে পারবেন টাকা, দেখে নিন কীভাবে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ইউপিআই (UPI) এর মাধ্যমে আরও সহজ হতে চলেছে লেনদেন। এবার থেকে ফোনের মাধ্যমে টাকা পাঠাতে আর প্রয়োজন হবেনা ইন্টারনেট। ভারতে পেটিএম (Paytm), গুগল পে (Google Pay), অ্যামাজন পে (Amazon Pay) এবং হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay) ইউপিআই (UPI) পেমেন্ট গ্রহণকারী প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ইউপিআই (UPI) এর মাধ্যমে অর্থ স্থানান্তরের একটি নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে। এর জন্য কোনও মোবাইল অ্যাপ্লিকেশন (App) ব্যবহারের প্রয়োজন নেই। ইউএসএসডি ২.০ (USSD 2.0) এমন একটি প্রযুক্তি যা মোবাইল ব্যবহারকারীদের ইন্টারনেট ছাড়াও ইউপিআই (UPI) এর মাধ্যমে টাকা পাঠানর সুযোগ দেবে। এই নতুন ব্যবস্থায় ইউএসএসডি ২.০ (USSD 2.0), কলিং অপশন *৯৯# ব্যবহার করে কথোপকথন ভিত্তিক ব্যবস্থার মাধ্যমে পরিষেবা প্রদান করবে।

*৯৯# পরিষেবা ব্যবহার করে অর্থের লেনদেন, ইউপিআই (UPI) বদল সহ অন্যান্য অনেক কাজ করতে পারবেন গ্রাহকরা। আপাতত ৪১টি ব্যাঙ্ক এবং সকল GSM পরিসেবা প্রদনকারী সংস্থা এই ব্যবস্থা গ্রহণ করেছে। হিন্দি এবং ইংরাজি সহ মোট ১২টি ভাষায় এই পরিষেবার সুবিধা পাওয়া সম্ভব। 

আরও পড়ুন: WhatsApp Account: একমাসে কুড়ি লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ ঘোষণা হোয়াট্সঅ্যাপের 

পরিষেবা ব্যবহার করার জন্য *৯৯# নম্বরে ফোন করে শুরুতে নিজের ব্যাঙ্ক একাউন্ট (Bank Account) নির্বাচন করতে হবে। এরপরে নিজের ডেবিট কার্ডের (Debit Card) শেষ ৬টি সংখ্যা এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ জানাতে হবে। এরপরে ইউপিআই (UPI) পিন নির্বাচন করলে গ্রাহকরা এই পরিষেবা ব্যবহার করতে পারবেন।

অর্থের লেনদেন করার জন্য নিবন্ধিত মোবাইল নম্বর থেকে *৯৯# নম্বরে ফোন করে ১ টিপতে হবে। এরপরে টাকা পাঠানোর জন্য যে ব্যবস্থা গ্রাহক ব্যবহার করতে চান সেই ব্যবস্থা নির্বাচন করতে হবে। মোবাইল নম্বর ব্যবহার করে টাকা পাঠানর জন্য ১, ইউপিআই আইডির (UPI ID) জন্য ৩, নিবন্ধিত সুবিধাভোগীকে টাকা পাঠানর জন্য ৪ এবং আইএফএসসির (IFSC) জন্য ৫ বেছে নিতে পারবেন গ্রাহকরা। এরপরে টাকার পরিমান এবং ইউপিআই (UPI) পিন দিলেই সম্পূর্ণ হবে প্রক্রিয়া। 

ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI), ভারতের আর্থিক লেনদেনের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গে পরিণত হয়েছে। ইউপিআই (UPI) গ্রাহকদের তাদের সেলফোন ব্যবহার করে মুহূর্তেই এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করার সুযোগ দেয়। ভারতে, বেশিরভাগ ই-ওয়ালেট (e-wallet) এবং পেমেন্ট প্ল্যাটফর্ম (Payment Platform), যেমন পেটিএম (Paytm), গুগল পে (Google Pay), অ্যামাজন পে (Amazon Pay), হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay) এবং ব্যাঙ্কিং অ্যাপ (Banking App০, ইউপিআই (UPI) পেমেন্ট ব্যবহার করে, গ্রাহকদের দ্রুত এবং সহজে টাকা পাঠানর সুযোগ দেয়। এই সমস্ত পরিষেবা অ্যাপ ব্যবহার করে এই প্ল্যাটফর্মের সুবিধা দিয়ে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠায়। এবার ইউপিআই (UPI) শুধুমাত্র অর্থ স্থানান্তরই নয় তার থেকে অনেক বেশি কাজে ব্যবহার করা যেতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.