ভারতে ব্যান হয়ে যেতে পারে হোয়াটস অ্যাপ!

চ্যাটিং, ফোটো শেয়ার, নতুন নতুন বন্ধুদের সঙ্গে সারাক্ষণ মেতে থাকার আদর্শ মাধ্যম এখন হোয়াটস অ্যাপ। কিন্তু এবার হোয়াটস অ্যাপের সামনেও বিপদ। ভারতে ব্যান হয়ে যেতে পারে হোয়াটস অ্যাপ!

Updated By: Apr 12, 2016, 03:13 PM IST
ভারতে ব্যান হয়ে যেতে পারে হোয়াটস অ্যাপ!

ওয়েব ডেস্ক: চ্যাটিং, ফোটো শেয়ার, নতুন নতুন বন্ধুদের সঙ্গে সারাক্ষণ মেতে থাকার আদর্শ মাধ্যম এখন হোয়াটস অ্যাপ। কিন্তু এবার হোয়াটস অ্যাপের সামনেও বিপদ। ভারতে ব্যান হয়ে যেতে পারে হোয়াটস অ্যাপ!

আমরা চ্যাটিংয়ে যা লিখি, তা মনে করি আমরা ছাড়া আর কেউ দেখতে পায় না। তাই আপনিও মনের সুখে প্রিয়জনের সঙ্গে নিজের ব্যক্তিগত মুহূর্তের প্রচুর ছবি শেয়ার করে যাচ্ছেন। কিন্তু আসলে বিষয়টা অতটাও নিরাপদ নয়। হ্যাকাররা অনায়াসেই আপনার করা চ্যাট ও ছবি দেখে নিতে পারে। এভাবেই এখন ইন্টারনেটে ছেয়ে গিয়েছে প্রচুর মানুষের ব্যক্তিগত মুহূর্তের ছবি। তবে এবার যাতে আপনি ছাড়া আর কেউ আপনার মেসেজ বা ছবি দেখতে না পান, সেই নিরাপত্তার জন্য এনক্রিপশন নামে একটি ফিচার্স এনেছে। এনক্রিপশন কী তা আপনারা এতদিনে জেনে ফেলেছেন। কিন্তু এটা কি জানেন, এই এনক্রিপশনের জন্যই আমাদের দেশে ব্যান হয়ে যেতে পারে ফেসবুক অন্তর্গত এই মেসেজিং সাইটটি?

আমাদের দেশের সাইবারের নিয়ম অনুযায়ী এনক্রিপশনের বেশ কিছু আইনি নিয়ম রয়েছে। সমস্ত অনলাইন অ্যাপ ৪০ বিট পর্যন্ত এনক্রিপশন করতে পারে। কিন্তু হোয়াটস অ্যাপের ক্ষেত্রে সেই নিয়মভঙ্গ হয়েছে। হোয়াটস অ্যাপের এনক্রিপশন ২৫৬ বিট। মানে সাইবারের নিয়ম ভেঙেছে হোয়াটস অ্যাপ। তাই এই কারণে যে কোনও মুহূর্তেই ব্যান হয়ে যেতে পারে জনপ্রিয় এই মেসেজিং সাইটটি।

.