খুব শীঘ্রই ভারতে চালু হবে Whatsapp Pay! জানালেন মার্ক জুকারবার্গ

খুব শীঘ্রই ভারতে এটি লঞ্চ করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। 

Updated By: Oct 31, 2019, 05:07 PM IST
খুব শীঘ্রই ভারতে চালু হবে Whatsapp Pay! জানালেন মার্ক জুকারবার্গ

নিজস্ব প্রতিবেদন: এখন মেসেজিং অ্যাপের মাধ্যমেই করা যাবে টাকা পয়সার লেনদেন। খুব শীঘ্রই ভারতে লঞ্চ হবে Whatsapp Pay। বুধবার অ্যানালিস্টদের সঙ্গে বিশেষ বৈঠকে এমনটাই জানালেন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ।

বুধবার মার্ক জুকারবার্গ বলেন, "ভারতে অ্যাপের এই ফিচারটি যাচাই প্রক্রিয়ার মধ্যে আছে।" তিনি জানান, ভারতের ব্যবহারকারীরা এই ফিচারের প্রতি আকৃষ্ট হবেন। খুব শীঘ্রই ভারতে এটি লঞ্চ করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। তবে, প্রকাশের দিনক্ষণ এখনই বলা যাচ্ছে না।

Whatsapp Pay

চলতি বছরের শুরু থেকেই ভারতে Whatsapp Pay চালু করার বিষয়ে কাজ করছে সংস্থা। Google Pay, PayTm, PhonePe-এর মতো অ্যাপের ধাঁচে ব্যবহারকারীদের সহজে পেমেন্টের সুবিধা করে দিতে চাইছে হোয়াটস্যাপ। তবে, Whatsapp Payকে মোটেও ভাল চোখে দেখছে না ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক। Whatsapp Pay-এর বেশ কিছু ফিচার নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে কেন্দ্র সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক। সে বিষয়ে জুকারবার্গ জানান, সমস্ত নিয়মনীতি মেনেই লঞ্চ করা হবে Whatsapp Pay।

আরও পড়ুন: ভারতীয়দের ফোনে নজরদারি চালিয়েছে ইজ়রায়েলি স্পাইওয়্যার, স্বীকার করল Whatsapp

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নীতি অনুযায়ী কোনও ডিজিটাল প্ল্যাটফর্মে লেনদেন সংক্রান্ত তথ্যাবলী স্থানীয় সার্ভারেই রাখতে হবে। সেই কারণে ভারতে বিশেষ সিস্টেমও তৈরি করেছে হোয়াটস্যাপ কর্তৃপক্ষ।

এ বিষয়ে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, রিজার্ভ ব্যাঙ্কের সমস্ত নিয়মাবলী মেনে চলা হলে সেক্ষেত্রে Whatsapp Pay শুরু হওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা নেই।

.