২৫১ টাকার ফোনের বিপ্লবের পিছনে কে তিনি?

গতকাল লঞ্চ করেছে সবচেয়ে কম দামের স্মার্ট ফোন ফ্রিডম ২৫১। আজ থেকে তা অনলাইনেও পাওয়া যাচ্ছে। হয়তো এখনও পর্যন্ত বহু মানুষ এত কম দামে স্মার্ট ফোন পেয়ে ফোনের জন্য বুকিংও করে দিয়েছেন। কিন্তু এই যে এত কম দামে স্মার্ট ফোন আমরা পাচ্ছি, এর পিছনে কে রয়েছেন তা কি জানেন?

Updated By: Feb 18, 2016, 11:57 AM IST
২৫১ টাকার ফোনের বিপ্লবের পিছনে কে তিনি?

ওয়েব ডেস্ক: গতকাল লঞ্চ করেছে সবচেয়ে কম দামের স্মার্ট ফোন ফ্রিডম ২৫১। আজ থেকে তা অনলাইনেও পাওয়া যাচ্ছে। হয়তো এখনও পর্যন্ত বহু মানুষ এত কম দামে স্মার্ট ফোন পেয়ে ফোনের জন্য বুকিংও করে দিয়েছেন। কিন্তু এই যে এত কম দামে স্মার্ট ফোন আমরা পাচ্ছি, এর পিছনে কে রয়েছেন তা কি জানেন?

বেশ কিছু খবরের মাধ্যমে আমরা জানতে পেরেছি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মেক ইন ইন্ডিয়া আর নয়ডার এক মোবাইল ফোন কোম্পানি রিংগিং বেলসের যৌথ প্রচেষ্টায় তৈরি হয়েছে এই ফোন। কিন্তু ফোন তৈরি তো আর চাট্টিখানি কথা নয়। যাঁর জন্য এটা সম্ভব হয়েছে তাঁকে জানতে ইচ্ছা করছে তো?

নয়ডার মোবাইল কোম্পানি রিংগিং বেলস প্রতিষ্ঠিত হয় ২০১৫ সালে। তখন কেউই এই কোম্পানির নাম জানত না। কোম্পানিটিকে যিনি প্রোমোট করেছেন তিনি মোহিত কুমার গোয়েল। উত্তর প্রদেশের শামলি জেলায় গোয়েলের বাবা একটি মুদিখানার দোকান চালাতেন। সেখান থেকে তিনি ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন করেন। তারপর অমিতি ইউনিভার্সিটি থেকে এমবিএ করেন। এরপর তিনি টেলিকমের সঙ্গে যুক্ত হন। সেখান থেকেই তাঁর টেলিকমের উন্নতির প্রচেষ্টা শুরু হয়।

গোয়েলের এই কোম্পানির ডিরেক্টরের পদে পৌঁছনোর পিছনে অনেক অবদান রয়েছে তাঁর বাবা-মা, রাজেশ কুমার ও সুষমা দেবীর। এত কম দামে যে স্মার্ট ফোন পাওয়া যেতে পারে তা আমাদের ধারণাই ছিল না। গতকাল লঞ্চ করার পর আমাদের একটা নতুন ধারণার জন্ম নিল যে, প্রায় সমস্ত ফিচার নিয়েই কম দামে স্মার্ট ফোন পাওয়া যায়।

সমস্ত ফিচার বলতে, একটা স্মার্ট ফোনে যা যা থাকা দরকার, তাই রয়েছে এই ফ্রিডম ২৫১ ফোনে। রয়েছে ৪ ইঞ্চি ডিসপ্লে, অ্যান্ড্রয়েড ললিপপ, ৩২ জিবি এক্সপ্যান্ডেবল মেমোরি, ৩.২ মেগাপিক্সেল ক্যামেরা, এছাড়াও আরও অনেক কিছু।

.