ASAT ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে NASA-র আশঙ্কা অমূলক, জানালেন DRDO-র প্রাক্তন প্রধান

সংবাদমাধ্যমকে সারস্বত বলেন, ভারত ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে ভূপৃষ্ঠের অপেক্ষাকৃত কাছাকাছি কক্ষে থাকা নিজেরই উপগ্রহ ধ্বংস করেছে। এই অভিঘাতের ফলে যে টুকরোগুলি তৈরি হয়েছে তার বেগ খুব কম। 

Updated By: Apr 3, 2019, 11:15 AM IST
ASAT ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে NASA-র আশঙ্কা অমূলক, জানালেন DRDO-র প্রাক্তন প্রধান

নিজস্ব প্রতিবেদন: ভারতের উপগ্রহঘাতী ক্ষেপণাস্ত্র পরীক্ষায় কোনও বিপদ হবে না আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের। মার্কিন আশঙ্কা উড়িয়ে দিয়ে দিয়ে এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষা গবেষণা কেন্দ্রের প্রাক্তন প্রধান ভিকে সারস্বত। তিনি বলেন, ভারতের সাফল্যে ঈর্ষান্বিত হয়ে এসব বলছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

সংবাদমাধ্যমকে সারস্বত বলেন, ভারত ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে ভূপৃষ্ঠের অপেক্ষাকৃত কাছাকাছি কক্ষে থাকা নিজেরই উপগ্রহ ধ্বংস করেছে। এই অভিঘাতের ফলে যে টুকরোগুলি তৈরি হয়েছে তার বেগ খুব কম। তাই  ৪৫ দিনের মধ্যেই সেই টুকরোগুলি পৃথিবীর আবহমণ্ডলে প্রবেশ করে ধ্বংস হয়ে যাবে। এতে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। 

 

বলে রাখি, সোমবার মার্কিন মহাকাশ সংস্থা নাসার এক কর্তা বিবৃতি দিয়ে জানিয়েছিলেন, গত বুধবার বিশ্বের চতুর্থ দেশ হিসাবে উপগ্রহঘাতী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে ভারত। ভূপৃষ্ঠ থেকে ৩০০ কিলোমিটার উচ্চতায় নিজেদেরই একটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করে ভারত। ভারতের বিজ্ঞানীদের এই সাফল্যের কথা জাতির উদ্দেশ্যে এক ভাষণে ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বেলঘরিয়া ফ্লাইওভারের ওপর ট্রাক পিষে দিল তৃতীয় শ্রেণির ছাত্রকে

ভারতের এই পরীক্ষার ফলে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ও সেখানে বসবাসকারী নভশ্চরদের ঝুঁকি ৪৪ শতাংশ বেড়েছে বলে আশঙ্কা প্রকাশ করে নানা। নাসার দাবি, ভারতের এই পরীক্ষার ফলে ৪০০ এমন ছোট ছোট টুকরো মহাকাশে ছড়িয়ে পড়েছে যার ওপর নজরদারি সম্ভব নয়। এদিন DRDO-র প্রাক্তন প্রধান স্পষ্ট করেছেন, মার্কিন আশঙ্কা অমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত।  

Tags:
.