২৪ বছর পর হিগুয়াইনের হাত ধরে সেমিফাইনালের স্বাদ আর্জেন্টিনার

বেলজিয়ামকে এক-শূন্য গোলে হারিয়ে ব্রাজিল বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনা। একমাত্র গোলটি করে সাবেয়ার দলের জয়ের নায়ক গনজালো হিগুয়াইন। মেসিদের সঙ্গে লড়েও হারতে হল হ্যাজার্ডদের। চব্বিশ বছর পর বিশ্বকাপের শেষচারে উঠল আর্জেন্টিনা।

Updated By: Jul 6, 2014, 09:27 AM IST

বেলজিয়ামকে এক-শূন্য গোলে হারিয়ে ব্রাজিল বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনা। একমাত্র গোলটি করে সাবেয়ার দলের জয়ের নায়ক গনজালো হিগুয়াইন। মেসিদের সঙ্গে লড়েও হারতে হল হ্যাজার্ডদের। চব্বিশ বছর পর বিশ্বকাপের শেষচারে উঠল আর্জেন্টিনা।

আট মিনিটে হিগুয়াইনের গোলে বাজিমাত। বেলজিয়ামকে এক-শূন্য গোলে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে উঠল আর্জেন্টিনা। ১৯৯০-এর বিশ্বকাপের পর প্রথমবার শেষচারে খেলতে দেখা যাবে দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের। শনিবার এসতাদিও নাসিওনলে অবশ্য বেলজিয়ামকে হারাতে কালঘাম ছুটে গেল সাবেয়া ব্রিগেডের। সুইজারল্যান্ডকে এক-শূন্য হারানোর পর কোয়ার্টারেও একই ব্যবধানে জিতল নীলসাদা জার্সিধারীরা। আট মিনিটে হিগুয়াইনের গোলই দুদলের মধ্যে পার্থক্য গড়ে দিল। ম্যাচের শুরু থেকেই আক্রমণের ঝড় তুলেছিল মেসি, ডি মারিয়ারা। তবে ৩৩ মিনিটে ছন্দপতন। থাইয়ে চোট পেয়ে মাঠ ছাড়লেন ডি মারিয়া। অন্যদিকে ওপেন ফুটবল খেললেও আর্জেন্টিনার রক্ষণকে ভাঙতে পারছিলেন না হ্যাজার্ড, ডি ব্রউইনরা। ডেমিশেলিস নামায় অনেক জমাট ছিল আর্জেন্টিনা রক্ষণ। দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসেবে বেলজিয়াম কোচ মাঠে নামান লুকাকু ও মার্টিন্সকে। মাসচেরানোদের চাপে ফেললেও ম্যাচে ফিরতে পারেনি বেলজিয়াম।

বেলজিয়াম ম্যাচে গোল পাননি। কিন্তু কোয়ার্টার ফাইনালে আরও একবার নিজের জাত চেনালেন লিওনেল মেসি। বেলজিয়াম ডিফেন্সকে নিয়ে কার্যত ছেলেখেলা করলেন তিনি। তবে ম্যাচে একটি গোলের সহজ সুযোগও নষ্ট করেছেন মেসি।

বিশ্বকাপে তাঁর গোলের সংখ্যা পাঁচ হতে পারত। কিন্তু খেলার শেষ লগ্নে সহজ সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হন লিওনেল মেসি। ইঞ্জুরি টাইমে মাঝমাঠ থেকে মেসির উদ্দেশ্যে বল ঠেলে দেন গ্যাগো। বল নিয়ে দ্রুত গতিতে ছুটে যান মেসি। তাঁর সামনে সেই সময় শুধু বেলজিয়াম গোলরক্ষক কোর্টুয়া। কিন্তু সেই বাধা টপকাতে পারেননি মেসি। গোল করতে ব্যর্থ হন আর্জেন্টিনীয় অধিনায়ক। গতমরসুমেও লা লিগায় কোর্টুয়ার বিরুদ্ধে গোল করতে পারেননি মেসি। যার ফলে মেসির বিরুদ্ধে একশো শতাংশ রেকর্ড বজায় রাখলেন এই রিয়াল মাদ্রিদ গোলকিপার। গোল না পেলেও এদিন ম্যাচে মেসির পারফরম্যান্স ছিল নজর কাড়া। ম্যাচে একমাত্র গোলের পিছনেও ছিল মেসির হাত। প্রতিপক্ষের দুই ডিফেন্ডের বিরুদ্ধে ড্রিবল করে অ্যাঞ্জেল দি মারিয়াকে পাস দিয়েছিলেন মেসি। দি মারিয়ার শট বেলজিয়াম ফুটবলের গায়ে লেগে প্রতিহত হওয়ার সুযোগ নিয়ে গোল করেন গোঞ্জালো হিগুয়াইন।

.