আজ চিলির ঝাল কাটাতে নেইমারের দাওয়াই `মিষ্টি গোল`

শনিবার ব্রাজিল বনাম চিলি ম্যাচ দিয়ে বিশ্বকাপের শেষ ষোলোর লড়াই শুরু হচ্ছে। ফের নেইমার ম্যাজিক দেখার অপেক্ষায় বিশ্ব ফুটবল। প্রি-কোয়ার্টারে নামার আগে আত্মবিশ্বাসী সেলেকাওরা। অন্যদিকে ফের চমক দেখাতে মরিয়া চিলি।

Updated By: Jun 28, 2014, 12:50 PM IST

শনিবার ব্রাজিল বনাম চিলি ম্যাচ দিয়ে বিশ্বকাপের শেষ ষোলোর লড়াই শুরু হচ্ছে। ফের নেইমার ম্যাজিক দেখার অপেক্ষায় বিশ্ব ফুটবল। প্রি-কোয়ার্টারে নামার আগে আত্মবিশ্বাসী সেলেকাওরা। অন্যদিকে ফের চমক দেখাতে মরিয়া চিলি।

গ্রুপ লিগের শেষ ম্যাচে ক্যামেরুনকে চার গোল দিয়ে শনিবার প্রি-কোয়ার্টার ফাইনালে নামছে ব্রাজিল। আফ্রিকানদের বিরুদ্ধে চেনা ছন্দে পাওয়া গিয়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। অন্যদিকে এবারের বিশ্বকাপে সারপ্রাইজ প্যাকেজ চিলি। স্পেনকে ব্রাজিলের মাটি থেকে ছিটকে দিয়েছে জর্জ সামপাওলির দল। শনিবার রাতে এসতাদিও মিনেরোতে তাই লাতিন আমেরিকার মিনি ডার্বির জমজমাট লড়াই। অতীতে নক আউটের ম্যাচে বারবার চিলিকে হারিয়েছে সিলেকাওরা। সেই তথ্যই আরও চনমনে করে তুলেছে লুই ফিলিপ স্কোলারি ব্রিগেডকে।

নেইমার শো দেখার পাশাপাশি ব্রাজিলের ভরসা অস্কার, গুস্তাভোরা। চার গোল করে মেসি ও মুলারের সঙ্গে শীর্ষ গোলদাতাদের তালিকায় রয়েছেন ব্রাজিলের ওয়ান্ডার বয়। তাই এই ম্যাচে বাড়তি জেদ নিয়ে নামবেন নেইমার। গ্রুপ লিগে ফর্মে পাওয়া যায়নি পাওলিনহোকে। মাঝমাঠে তাই শুরু থেকে খেলতে পারেন ফার্নানডিনহো। অন্যদিকে গতি দিয়ে বিপক্ষকে চাপে ফেলতে চাইছে চিলি। আর্জেন্টিনার কোচ সামপাওলিকে দিয়ে ব্রাজিলকে টেক্কা দেওয়া লক্ষ্য চিলি শিবিরের। ভিদাল, স্যাঞ্চেজ, ভার্গেসরা দ্রুত গতিতে আক্রমণ করতে পারেন। পেস ও ফিটনেস চিলির বড় ভরসা। ব্রাজিলের দুই সাইড ব্যাক মার্সেলো ও ডানি আলভেজ রক্ষণে বেশ দুর্বল। তাই চিলির আক্রমণকে গুরুত্ব দিচ্ছেন ব্রাজিলের ডিফেন্ডার ডেভিড লুইজ। একটা করে হলুদ কার্ড দেখে এই ম্যাচে খেলতে নামছেন ব্রাজিলের নেইমার , থিয়াগো সিলভা ও চিলির ভিদাল।

পরিসংখ্যান বলছে এই দুই দলের লড়াইয়ে অনেকটাই এগিয়ে ব্রাজিল। শনিবারের ম্যাচের আগে মোট আষট্টিবার মুখোমুখি হয়েছে দুই দেশ। যার মধ্যে ব্রাজিল জিতেছে আটচল্লিশবার ও চিলি জিতেছে সাতবার। তেরোটা ম্যাচ অমিমংসিতভাবে শেষ হয়। ২০০০ পর ব্রাজিলকে হারাতে পারেনি চিলি। তবে নক আউট ম্যাচে ইতিহাসের কোনও গুরুত্ব নেই। উল্টে নেইমারদের হারিয়ে নতুন ইতিহাস তৈরি করতে চাইছেন ভিদালরা। নেইমার বনাম স্যাঞ্চেজ, অস্কার বনাম ভিদাল। সঙ্গে স্কোলারি ও সামপাওলির স্ট্রাটেজির লড়াই দেখার অপেক্ষা ফুটবল বিশ্ব।

.