হাড্ডাহাড্ডি বিশ্বকাপে এ বার শেষ আটে বিষ্ময় কোস্টারিকা বনাম কমলা সুন্দর ফুটবল

হাড্ডাহাড্ডি বিশ্বকাপে এ বার শেষ আটে বিষ্ময় কোস্টারিকা বনাম কমলা সুন্দর ফুটবল

Updated By: Jun 30, 2014, 08:35 AM IST

-----------------------------------

নেদারল্যান্ডস (২) মেক্সিকো (১)
কোস্টারিকা (৫) গ্রিস (৩) (টাইব্রেকার)

রুদ্ধশ্বাস ম্যাচে মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল নেদারল্যান্ডস। পিছিয়ে পড়েও ম্যাচের শেষদিক চার মিনিটের ব্যবধানে দুটো গোল করে নাটকীয় জয় ছিনিয়ে নিল অরেঞ্জ ব্রিগেড। ডস স্যান্টোসের গোলে এগিয়েও শেষ রক্ষা হল না। বিশ্বকাপে ফের স্বপ্নভঙ্গ মেক্সিকোর।

অন্যদিকে, বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের জন্য কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল কোস্টারিকা। হাড্ডাহাড্ডি ম্যাচে গ্রিসকে টাইব্রেকারে পাঁচ-তিন গোলে হারাল লুই পিন্টোর ছেলেরা। নির্ধারিত সময়ে খেলার ফল ছিল এক-এক। অতিরিক্ত সময়েও ম্যাচের ফয়সালা না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কোস্টারিকা।

পিছিয়ে পড়া ম্যাচে রুদ্ধশ্বাস জয় নেদারল্যান্ডসের।চার মিনিটের ব্যবধানে দুটো গোল করে দুরন্ত জয় ছিনিয়ে নিল অরেঞ্জ বাহিনী। মেক্সিকোর মুখের সামনে থেকে জয় ছিনিয়ে নিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভ্যান গালের দল। দুই-এক গোলে জিতে প্রথমবার বিশ্বকাপ জয়ের আশা বাঁচিয়ে রাখল ডাচ ব্রিগেড। তীব্র গরমের মধ্যে হওয়া ম্যাচে প্রথমার্ধে ফল ছিল শূন্য-শূন্য। দুটো দলের কাছেই এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল। বিরতির পরই ৪৮ মিনিটে ডস স্যান্টোসের গোলে এগিয়ে যায় মেক্সিকো। চাপে পরে ম্যাচে ফেরার চেষ্টা করে ডাচরা। রবেন, ভ্যান পার্সিদের পাসিং ফুটবলে সময় দিশেহারা হয় যায় মেক্সিকো রক্ষণ। একটা সময় হল্যান্ডের স্ট্রাইকার বনাম ওচোয়ার খলা হচ্ছিল।

এরই মধ্যে গরমের কারণে ৭৬ মিনিট এবারের বিশ্বকাপে প্রথম জলের বিরতির দিলেন রেফারি। তখনই অফ ফর্মে থাকার ভ্যান পার্সিকে বসিয়ে হান্টেলারকে নামান ভ্যান গাল। ৮৮ মিনিট পর্যন্ত যখন এগিয়ে মেক্সিকো তখন ধরেই নেওয়া হয়েছিল সাম্বার দেশ থেকে বিদায় নিতে চলেছে নেদারল্যান্ডস। ঠিক তখনই বক্সের ওপর থেকে দুরন্ত ভলিতে গোল করে দলকে ম্যাচে ফেরান ওয়েস্লি স্নাইডার। । ৬ মিনিটে ইনজুরি টাইমে নাটক অবশ্য নাটক আরও বাকি ছিল। বিরানোব্বই মিনিটে রবেনকে বক্সে ফেলে দিলে পেনাল্টি দেন রাফারি। ডাচদের সুপার সাব হান্টেলার পেনাল্টি থেকে গোল করে দলের জয় নিশ্চিত করলেন। ফর্তেলেজার গরমটা তখন মেক্সিকোরকে টের পাইয়ে দিলেন রবেন, স্নাইডাররা। চার মিনিটের ব্যবধানে থ্রিলার জিতল ডাচরা। এল ট্রাইদের হারিয়ে বাজিমাত অরেঞ্জদের।

----------------------
অন্যদিকে, রেসিফেতে ইতিহাস গড়ল কোস্টারিকা। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের জন্য কোয়ার্টার ফাইনালে পৌছল কনকাকাফ জোনের এই দলটি। প্রি কোয়ার্টার ফাইনালে হাড্ডাহাড্ডি ম্যাচে গ্রিসকে টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়ে দেয় তারা। কোস্টারিকা আর গ্রিস-দুটো দলের কাছেই প্রথমবারের জন্য বিশ্বকাপের শেষ আটে জায়গা করে নেওয়ার হাতছানি ছিল। তাই ম্যাচের শুরু থেকেই মরিয়া হয়ে ঝাঁপায় দু দল। কিন্তু দুরন্ত খেলেও প্রথমার্ধে গ্রিসের জমাট ডিফেন্সের কাছে বারবারই আটকে যেতে হয় ক্যাম্পবেলদের ।

শেষপর্যন্ত দ্বিতীয়ার্ধের শুরুতেই কোস্টারিকাকে এগিয়ে দেন ব্রায়ান রুইজ। কিন্তু ৬৬ মিনিটে দুয়ার্তে লালকার্ড দেখে মাঠ ছাড়তেই ম্যাচে ফেরে গ্রিস। বিপক্ষ দল দশজনে হয়ে যাওয়ার সুযোগ পুরোমাত্রায় কাজে লাগায় তারা। যখন মনে হচ্ছিল ব্রায়ান রুইজের গোলে ইতিহাস তৈরি করতে চলেছে কোস্টারিকা। ঠিক তখনই দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে যান গ্রিসের সক্রেটিস। অতিরিক্ত সময়ে গ্রিসের আক্রমন ঠেকাতে দাঁতে দাঁত চেপে লড়াই করে কোস্টারিকার ফুটবলাররা। শেষপর্যন্ত টাইব্রেকারে বাজিমাত করেন কোস্টারিকার গোলকিপার ন্যাভাস। গ্রিসের গেকাসের শট সেভ করে অ্যাডভান্টেজ এনে দেন কোস্টারিকাকে। পরের শটে গোল করে কোস্টারিকাকে শেষ আটে পৌছে দেন মাইকেল উমানা। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কোস্টারিকা।

.