কাশ্মীরে ছররা ব্যবহারের বিরুদ্ধে পাকিস্তানের অভিনব প্রতিবাদ

কাশ্মীরের 'বিচ্ছিন্নতাবাদী' গোষ্ঠীগুলির অস্থিরতাকে নিয়ন্ত্রণে আনার জন্য ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলি প্রায়শই ছররা (Rubber Pellets) ব্যবহার করে থাকে। আর এই ছররার আঘাতে মারাত্মক ক্ষতি হচ্ছে আক্রান্তের মুখ ও চোখের এমনই দাবি। চিকিত্সকদের এক অংশ এও জানাচ্ছে যে এই ছররার আঘাতে অনেকেই চিরতরে দৃষ্টিশক্তি হারাচ্ছেন। আর তাই অশান্ত এলাকায় 'শান্তি পুনরুদ্ধারে' এই ছররা ব্যবহার কতটা যুক্তিযুক্ত সারা দেশ জুড়ে উঠেছে সেই প্রশ্নও। শুধু দেশ নয় আন্তর্জাতীক মঞ্চেও এই প্রশ্নে বিব্রতকর পরিস্থিতির মুখে পড়তে হতে পারে ভারতকে।

Updated By: Jul 26, 2016, 11:30 AM IST
কাশ্মীরে ছররা ব্যবহারের বিরুদ্ধে পাকিস্তানের অভিনব প্রতিবাদ

ওয়েব ডেস্ক: কাশ্মীরের 'বিচ্ছিন্নতাবাদী' গোষ্ঠীগুলির অস্থিরতাকে নিয়ন্ত্রণে আনার জন্য ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলি প্রায়শই ছররা (Rubber Pellets) ব্যবহার করে থাকে। আর এই ছররার আঘাতে মারাত্মক ক্ষতি হচ্ছে আক্রান্তের মুখ ও চোখের এমনই দাবি। চিকিত্সকদের এক অংশ এও জানাচ্ছে যে এই ছররার আঘাতে অনেকেই চিরতরে দৃষ্টিশক্তি হারাচ্ছেন। আর তাই অশান্ত এলাকায় 'শান্তি পুনরুদ্ধারে' এই ছররা ব্যবহার কতটা যুক্তিযুক্ত সারা দেশ জুড়ে উঠেছে সেই প্রশ্নও। শুধু দেশ নয় আন্তর্জাতিক মঞ্চেও এই প্রশ্নে বিব্রতকর পরিস্থিতির মুখে পড়তে হতে পারে ভারতকে।

আরও পড়ুন- গ্রেফতার হুরিয়ত চেয়ারম্যান গিলানি

আর এই প্রক্ষাপটেই 'নেভার ফরগেট পাকিস্তান' নামক একটি সংস্থার তরফে ভারতকে ছররার ক্ষতিকারী দিকটি 'চোখে আঙুল দিয়ে' দেখানোর জন্য একটা অভিনব প্রয়াস চালান হল। 'নেভার ফরগেট পাকিস্তান' ভারতের প্রধানমন্ত্রী, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, বিরাট কোহলির মতো সেলিব্রিটিদের কাল্পনিক ছররাবিদ্ধ (ফটোশপড) ছবি প্রকাশ করল ইন্টারনেটে। এই ছবিগুলোর পাশে ওই তারকাদের উদ্দেশ্যে জনৈক এক আক্রান্তের লেখা কাল্পনিক খোলা চিঠিও সেঁটে দেওয়া হয়েছে।

এ যেন অনেকটা কষ্টের ট্রেলার দেখিয়ে ষন্ত্রনার গভীরতা বোঝানোর প্রেচেষ্টা।

আরও পড়ুন- কাশ্মীর নিয়ে পাকিস্তানকে ফের কড়া বার্তা ভারতের

.