তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে হত কমপক্ষে ১০০০জন

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক। দেশের পূর্বপ্রান্তে ভূমিকম্পে কমপক্ষে এক হাজার জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিকাল সোসাইটি জানিয়েছে,রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.২।

Updated By: Oct 23, 2011, 08:33 PM IST

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক। দেশের পূর্বপ্রান্তে ভূমিকম্পে কমপক্ষে এক হাজার জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিকাল সোসাইটি জানিয়েছে,রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.২। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভান শহর। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভান শহরের ১৯ কিলোমিটার উত্তর-পূর্বে তাবানলি এলাকা। প্রথম কম্পনের পর অনুভূত হয়েছে আফটার শকও। আফটার শকের মাত্রা ছিল পাঁচ দশমিক ছয়। অন্তত সাতবার আফটার শক অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। ইস্তানবুলের কান্দিল্লি সিসমোলজিকাল ইনস্টিটিউটের অধিকর্তা জানিয়েছেন, বাড়তে পারে মৃতের সংখ্যা। ভেঙে পড়েছে আঙ্কারা-সহ দেশের পূর্বপ্রান্তের একাধিক শহরের বাড়িঘর। ভগ্নস্তূপের নীচ থেকে ভেসে আসছে আটকে পড়া মানুষের আর্ত চিত্কার। ভেঙে পড়েছে টেলিযোগাযোগ ব্যবস্থা। পরিস্থিতি
মোকাবিলায় ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় স্যটেলাইট ফোন পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক প্রশাসন। উদ্ধারের কাজে পাঠানো হয়েছে সেনাবাহিনী। ভান এবং সংলগ্ন এলাকায় প্রধানত কুর্দ উপজাতির মানুষের বসবাস। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্কের বিমানবন্দর। তবে, এখনও পর্যন্ত উড়ান পরিষেবায় কোনও প্রভাব পড়েনি। ইরানের কয়েকটি অংশেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ১৯৯৯ সালের ভূমিকম্পে তুরস্কে প্রায় কুড়িহাজার মানুষের মৃত্যু হয়েছিল।

.