পাকিস্তানে মাটি খুঁড়ে মিলল ১৩০০ বছর পুরনো হিন্দু মন্দির

খোঁজ মিলেছে সে সময়ের জলাশয় ও স্নানের ঘাটের।

Updated By: Nov 21, 2020, 11:35 AM IST
পাকিস্তানে মাটি খুঁড়ে মিলল ১৩০০ বছর পুরনো হিন্দু মন্দির

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানে খোঁজ মিলল বিষ্ণু মন্দিরের। জানা গিয়েছে, প্রায় ১৩০০ বছর পুরনো এই মন্দির। দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের  সোয়াট  জেলায় পাহাড়ের গায়ে প্রাচীন এই মন্দিরের সন্ধান পেলেন  ভূতত্ত্ববিদরা। 

  কীভাবে মিলল এই মন্দিরের সন্ধান?

ওই এলাকায় খনন কাজ চলছিল। তখনই কোদালের ঘায়ে উঁকি দেয় প্রাচীন মন্দির। এরপরই ডেকে আনা হয় ভূতত্ত্ববিদদের। তাঁরা এসে নিয়ম মেনে খোদাইয়ের কাজ শুরু করেন। বেরিয়ে আসে মন্দিরের কারুকার্য। যা দেখে অনুমান করা হয়েছে প্রায় ১৩০০ বছর পুরোনো বিষ্ণু মন্দির।  

এই আবিষ্কারের কথা ঘোষণা করেন খাইবার পাখতুখাওয়ার ভূতত্ত্ব বিভাগের ফাজল খালিদ। তিনিই নিশ্চিত করে বলেন, এটি বিষ্ণু মন্দির। কাবুল শাহীদের আমলে তৈরি হয়েছিল মন্দিরটি। সেই সময় পূর্ব আফগানিস্তান ও কাবুল উপত্যকা হিন্দু রাজার অধীনে ছিল। তখনই তৈরি হয়েছিল এই মন্দির। 

হিন্দু মন্দিরের খোঁজ

মন্দিরের পাশাপাশি রাজ সেনার ডেরা ও ওয়াচ টাওয়ারের সন্ধানও মিলেছে। খোঁজ মিলেছে সে সময়ের জলাশয় ও স্নানের ঘাটের। উল্লেখ্য, এই এলাকা থেকে আগে গান্ধার সভ্যতার মন্দিরের সন্ধান পাওয়া গিয়েছিল। তবে শাহী জমানার এত প্রাচীন কোনও স্থাপত্য খুঁজে পাওয়া গিয়েছে প্রথমবার। এই স্থাপত্য আকৃষ্ট করবে পর্যটকদের। 

Tags: