Earthquake: তীব্র ভূকম্পন! ভয়াল ধ্বংসলীলায় মৃত্যু ২৬, আশঙ্কাজনক ৪

আফগানিস্তান জুড়ে মানবিক বিপর্যয় দেখা দিয়েছিল আগেই।

Updated By: Jan 18, 2022, 06:31 PM IST
Earthquake: তীব্র ভূকম্পন! ভয়াল ধ্বংসলীলায় মৃত্যু ২৬, আশঙ্কাজনক ৪

নিজস্ব প্রতিবেদন: দুর্দশা যেন পিছু ছাড়ছে না আফগানবাসীর। প্রথমে দীর্ঘ স্বাধীনতার অবসান তালিবানের আক্রমণে। তারপরই দেশ জুড়ে তীব্র রাজনৈতিক-সামাজিক সঙ্কট। আসে খরা। খরার হাত ধরে মৃত্যু। আর সেই আবহেই এল ভূমিকম্প।

এক তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তানের পশ্চিমাঞ্চল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৩। সোমবারের এই ভূমিকম্পে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। অসংখ্য আহত। এঁদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। ক্ষয়ক্ষতির মুখে পড়েছে গোটা অঞ্চল। 

গত অগাস্টে তালিবানের কাবুল দখলের পর থেকেই সংকটের মধ্যে দিন কাটছে আফগানদের। আফগানিস্তান জুড়ে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। চলছে খরা। চলছে খাবারের সংকট। আর তারপরই এই প্রাকৃতিক বিপর্যয়।

আফগানিস্তান ভূমিকম্প প্রবণ। এখানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশেষ করে হিন্দুকুশ পর্বতমালা অঞ্চলে ভূমিকম্পের প্রবণতা বেশি। এই অঞ্চলটি ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেটের কাছে অবস্থিত।

সংবাদমাধ্যমে বলা হয়েছে, ভূমিকম্পে নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তানের জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা মোল্লা জানান। তিনি বলেছেন, ভূমিকম্পে সাতশোরও বেশ বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Saudi Arabia: ৪৫০০ বছরের পুরনো হাইওয়ে! সেখানেই ১৮ হাজারেরও বেশি প্রাচীন সমাধি!

.