Arctic Lion Cub: ২৮ হাজার বছর আগের সিংহশাবক বরফের নীচে অবিকল

সিংহশাবক দু'টি যখন মারা যায়, তখন এগুলির বয়স ছিল ১-২ মাসের মতো।

Updated By: Aug 11, 2021, 11:51 PM IST
Arctic Lion Cub: ২৮ হাজার বছর আগের সিংহশাবক বরফের নীচে অবিকল

নিজস্ব প্রতিবেদন: বরফযুগের প্রাণীর মৃতদেহের সন্ধান আগেও পাওয়া গিয়েছে। কিন্তু সম্প্রতি সাইবেরিয়া অঞ্চলে বরফস্তূপের নীচে যে সিংহশাবকের দেহ পাওয়া গিয়েছে তা দেখে বিস্মিত বিজ্ঞানীরা। 

বিস্মিত হবেন নাই-বা কেন? বরফে আচ্ছাদিত সাইবেরিয়ার আর্কটিক (Arctic) অঞ্চলে বরফস্তূপে ঢাকা বহুযুগ আগেই মৃত যে সিংহশাবকটি মিলল তাকে দেখে মনে হওয়া স্বাভাবিক, সেটি ঘুমিয়ে আছে। বিজ্ঞানীরা বলছেন, প্রাণীটি ২৮ হাজার বছর আগের। কিন্তু আশ্চর্যের যে, এত দিনেও এর শরীরের কোনো বিকৃতি ঘটেনি!

আরও পড়ুন: Intergalactic War: ভিনগ্রহের প্রাণীর সঙ্গে পৃথিবীবাসীর যুদ্ধ শুরু হল বলে!

এর ডাকনাম স্পার্টা (Sparta)। দীর্ঘ সময় বরফের নীচে থাকায় এর সোনালি রঙের লোমে শুধু খানিকটা জট বেঁধে গিয়েছে। এটুকু বাদ দিলে শাবকটির দাঁত, ত্বক ও শরীরের 'সফট টিসু' এবং অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ মমি করে রাখা সম্ভব হয়েছে। সব চেয়ে কৌতূহলোদ্দীপক হল, ২৮ হাজার বছর আগে শাবকটি মারা গেলেও তার নখগুলি এখনও ধারালো রয়েছে!

এর আগে অন্য যে সিংহ শাবকটিকে পাওয়া গিয়েছিল তার নাম বরিস। বরিসের দেহের অবশ্য কিছুটা ক্ষতি হয়েছিল। স্পার্টার মৃতদেহের থেকে এই দেহটির দূরত্ব ছিল ১৮ মিটার। প্রথমে মনে করা হয়েছিল, সিংহশাবক দুটি একই মা-সিংহের পেটে জন্মেছিল। তবে নতুন গবেষণা বলছে, দু'টি শাবকের বয়সের পার্থক্য ১৫ হাজার বছর!

সাইবেরিয়ান (Siberian) প্রজাতির এই সিংহের বাস ছিল পাহাড়ের গুহায় (cave lion)। সম্প্রতি রাশিয়ার ফার ইস্ট অঞ্চলে একটি নদীর পারে এই দু'টি সিংহশাবকের দেহের সন্ধান পান ম্যামথের দেহাবশেষ খুঁজতে থাকা এক দল গবেষক। 

এই সিংহশাবকগুলিকে নিয়ে করা গবেষণার লেখক ও সুইডেনের স্টকহোমের প্যালিওজেনেটিকস সেন্টারের অধ্যাপক বলেছেন, এখন পর্যন্ত বরফযুগের যেসব প্রাণীর মৃতদেহের সন্ধান পাওয়া গেছে, তার মধ্যে স্পার্টাকেই সব চেয়ে অক্ষত অবস্থায় পাওয়া গিয়েছে। 

বিজ্ঞানীদের মতে, সিংহশাবক দুটি যখন মারা যায়, তখন এগুলির বয়স ছিল ১-২ মাসের মতো।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Volcanic Catastrophe: আগ্নেয়গিরির সামান্য বিস্ফোরণেই বিপর্যস্ত হতে পারে এশিয়া, আফ্রিকা, আমেরিকার একাংশ

.