Galwan Clash: গালওয়ানে ভারতীয় সেনার তাড়ায় নদীতে 'ডুবে মৃত্যু' ৩৮ চিনা সেনার, সামনে এল সত্যি

চিন দাবি করে যে তাদের মাত্র ৪ জন সেনার মৃত্যু হয়েছে।

Updated By: Feb 3, 2022, 02:34 PM IST
Galwan Clash: গালওয়ানে ভারতীয় সেনার তাড়ায় নদীতে 'ডুবে মৃত্যু' ৩৮ চিনা সেনার, সামনে এল সত্যি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : গালওয়ান সংঘর্ষ (Galwan Clash) নিয়ে সামনে এল বড় সত্যি। ৪ জন নয়, সেদিন ভারতীয় সেনার সঙ্গে চিনা ফৌজের সংঘর্ষে মৃত্যু হয়েছিল মোট ৪২ জন চিনা জওয়ানের (Chinese Army)। ভারতীয় সেনার (Indian Army) তাড়া খেয়ে পালাতে গিয়ে গালওয়ান নদীতে (Galwan River) ডুবে মৃত্যু হয় ৩৮ জন চিনা সেনার। এমনটাই দাবি করা হয়েছে 'দ্য ক্ল্যাক্সন' (The Klaxon) নামে অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্রে।

২০২০-র  ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় (Galwan Valley) সংঘর্ষে জড়ায় ভারত ও চিন (Indo-China Clash)। গালওয়ান (Galwan Clash) সীমান্তের সেই সংঘর্ষে শহিদ হন ২০ জন ভারতীয় সেনা (Indian Army)। ভারতীয় সেনার তরফে দাবি করা হয়েছিল যে, বহু চিনা সেনারও (Chinese Army) মৃত্যু হয়েছে। কিন্তু বেজিং সেই সংখ্যা চেপে যায়। মাত্র ৪ জন চিনা সেনার মৃত্যুর কথা জানায় তারা। এবার অস্ট্রেলিয়ার ওই সংবাদপত্রের রিপোর্ট সামনে আসতেই চাঞ্চল্য। সংবাদপত্রে দাবি, সেদিন গভীর রাতের সংঘর্ষে মোট ৪২ জন চিনা সেনার মৃত্যু হয়। ভারতীয় সেনার তাড়া খেয়ে পালানোর সময় গালওয়ান নদীর বরফ ঠান্ডা জলে ডুবে ৩৮ জন চিনা সেনার মৃত্যু হয়েছিল। মৃত চিনা সেনাদের দেহ লোপাটও করে দেওয়া হয়। 

প্রসঙ্গত, গালওয়ান উপত্যকায় (Galwan Valley) একটি অস্থায়ী ব্রিজ নির্মাণকে ঘিরে অশান্তির শুরু। পালটা সীমান্তে 'বাফার জোন' তৈরির কাজ শুর করে চিন। এরপর ৬ জুন ৮০ জন চিনা (PLA) সেনা ভারতের তৈরি সেতুটি ভাঙার জন্য উদ্যত হয়। সেইসময় আলোচনার মাধ্যমে একরকম সমাধান হয়। আলোচনায় ঠিক হয় যে 'বাফার জোন' পেরিয়ে চিনা সেনা ফিরে যাবে। কিন্তু চিন সেই প্রতিশ্রুতি রাখেনি। এরপর ১৫ জুন গালওয়ানের বিতর্কিত এলাকা পরিদর্শনে যায় ভারতীয় সেনা। যেখানে আগে থেকেই উপস্থিত ছিল চিনা সেনা। 

'দ্য ক্ল্যাক্সন'-এর রিপোর্টে উল্লেখ, সেইসময় চিনা বাহিনীর কর্নেল কি ফ্যাবাও আচমকাই ফৌজকে ভারতীয় সেনাকে আক্রমণের নির্দেশ দেয়। সঙ্গে সঙ্গে ফ্যাবাওকে আটক করে ভারতীয় সেনা। এরপর ভারতীয় জওয়ানদের সঙ্গে চিনা ফৌজের সংঘাত বেঁধে যায়। কাঁটা লাগানো লাঠি নিয়ে ভারতীয় জওয়ানদের উপরে হামলা চালায় চিনা সেনা। শহিদ হন ২০ জন ভারতীয় জওয়ান। কিন্তু চিন দাবি করে যে তাদের মাত্র ৪ জন সেনার মৃত্যু হয়েছে।

কিন্তু আসল সত্যিটা হল, ভারতীয় সেনা পালটা আক্রমণ করতেই পিছু হঠতে শুরু করে চিনা সেনা। এমনকি তারা পালাতে বাধ্য হয়। এখন পালানোর সময় চিনা সেনা শীতবস্ত্রটুকু পরার সুযোগ বা সময় কোনওটাই পায়নি। নিজদের এলাকায় ফেরার জন্য অন্ধকার রাতে বরফ ঠান্ডা গালওয়ান নদীর জলে ঝাঁপ দিতে বাধ্য হয় তারা। তখনই গালোয়ান নদীতে ডুবে মৃত্যু হয় আরও ৩৮ জন চিনা সেনার। 

আরও পড়ুন, Ukraine Crisis: যুদ্ধ? ইউরোপে হাজার হাজার আমেরিকান সেনা! চরম আতঙ্কের আবহ

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.