মিরাক্যল! আমাজনের জঙ্গলে ভাঙে বিমান, ২ সপ্তাহ পর জীবিত উদ্ধার ১১ মাসের খুদে সহ ৪ শিশু

সেনা জওয়ানরা জানিয়েছেন, জঙ্গলের মধ্যে তাদের নজরে পড়ে একটা ছাউনির মত আশ্রয়। লাঠি আর গাছের ডাল দিয়ে বানানো। তা দেখেই শুরু হয় খোঁজ। 

Updated By: May 18, 2023, 03:20 PM IST
মিরাক্যল! আমাজনের জঙ্গলে ভাঙে বিমান, ২ সপ্তাহ পর জীবিত উদ্ধার ১১ মাসের খুদে সহ ৪ শিশু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একেই বোধহয় মিরাক্যল বলে! আমাজনের ঘন জঙ্গলে ভেঙে পড়ল বিমান। কিন্তু তারপরেও বরাত জোরে রক্ষা পেল ৪ শিশু। যাদের মধ্যে একজন সদ্যোজাতও বটে! বয়স মাত্র ১১ মাস। আমাজনের জঙ্গলে বিমান দুর্ঘটনায় জীবিতদের মধ্যে ১৩, ৯ ও ৪ বছরের ৩ শিশুর সঙ্গেই ছিল সেই খুদে। উদ্ধারকারী দলের সদস্যরা জানাচ্ছেন, দুর্ঘটনার পর ৪ জনই সাউদার্ন ক্যাকেটার জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিল।

জানা গিয়েছে, দু সপ্তাহ আগে আমাজনের ঘন জঙ্গলে বিমান দুর্ঘটনাটি ঘটে। তারপর থেকেই শুরু হয় তল্লাশি অভিযান। প্রায় ১০০ জন সেনা জওয়ান মিলে তল্লাশি চালায়। তল্লাশি চালানো হয় স্নিফার ডগ দিয়ে। বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৩ জন। যার মধ্যে রয়েছে শিশুদের মা ও চালক। কিন্তু বরাত জোরে রক্ষা পেয়ে যায় ৪ শিশুও। 

তবে ওই শিশুরা জঙ্গলে একাকী কী করছিল, কীভাবে একা একা বেঁচে রইল, সে সম্পর্কে অবশ্য বিশদে কিছু জানানো হয়নি। সেনা জওয়ানরা জানিয়েছেন, জঙ্গলের মধ্যে তাদের নজরে পড়ে একটা ছাউনির মত আশ্রয়। লাঠি আর গাছের ডাল দিয়ে বানানো। তা দেখেই শুরু হয় খোঁজ। ওই ছাউনির মধ্যে কেউ আছেন বলে সন্দেহ হয় উদ্ধারকারী দলের সেনা জওয়ানদের। 

এরপরই তল্লাশিতে জঙ্গলের মধ্যে, গাছের ডালে মেলে জুতোর ছেঁড়া টুকরো, চুলের গোছা। এমনকি শিশুদের একটি বোতলও খুঁজে পান উদ্ধারকারী দলের সদস্যরা। তারপর তাঁরা খুঁজে পান অর্ধেক খাওয়া ফলও। এরপর আরও তল্লাশি চালাতেই যেমন বিমান চালক ও ২ যাত্রীদের দেহ উদ্ধার হয়, তেমনই খোঁজ মেলে ওই শিশুদেরও। 

কলোম্বিয়ার আমাজনের রেইনফরেস্টের অন্যতম বড় শহর সান জোসে ডেল গুয়েভিয়ারে-তে যাচ্ছিলেন সবাই। যখন দুর্ঘটনাটি ঘটে। রেইনফরেস্টের ৪০ মিটারেরও বেশি লম্বা দৈত্যাকৃতি গাছ ও ভারী বৃষ্টি উদ্ধারকাজে বাধা দেয়। তবে শেষমেশ সব বাধা টপকে খোঁঝ মেলে জীবিত ৪ শিশুর। যা নিঃসন্দেহে দুঃখের মাঝেও আশার আলো।

কলম্বিয়ার বিপর্যয় মোকাবিলা সংস্থা জানিয়েছে, বিমানটি রাডার থেকে উধাও হওয়ার কয়েক মিনিট আগে পাইলট ইঞ্জিনে সমস্যার কথা জানিয়েছিলেন। এটি এমন একটি অঞ্চল যেখানে অল্প কিছু রাস্তা রয়েছে এবং নদী দ্বারা প্রবেশ করাও কঠিন, তাই বিমান পরিবহনই একমাত্র উপায়।

আরও পড়ুন, Everest Man Kami Rita: ২৭ বার এভারেস্ট জয়! নিজের রেকর্ড নিজেই ভাঙলেন এভারেস্ট ম্যান...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.