গোটা বিশ্বে আতঙ্ক! কোরোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত ৪১, ভারতে হাই অ্যালার্ট

ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দিচ্ছে। ধীরে ধীরে এই সমস্যাগুলো মারাত্মক আকার ধারণ করছে।

Updated By: Jan 25, 2020, 11:15 AM IST
গোটা বিশ্বে আতঙ্ক! কোরোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত ৪১, ভারতে হাই অ্যালার্ট

নিজস্ব প্রতিবেদন : চিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১। সারা বিশ্বে এই মুহুর্তে দুহাজারের বেশি মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত বলে জানা গিয়েছে। চিনের প্রশাসন জানিয়েছে, শুধু শনিবারই এই ভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে।  হুবেই স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত সবাই উহান প্রদেশের বাসিন্দা। এই অঞ্চলেই প্রথম এই ভাইরাসের দাপট দেখা গিয়েছিল। ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও জাপানে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ভারতেও হাই অ্যালার্ট জারি হয়েছে।

ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দিচ্ছে। ধীরে ধীরে এই সমস্যাগুলো মারাত্মক আকার ধারণ করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, এই মারণ ভাইরাসের উৎস কোনও প্রাণী। চিনের উহান শহরে সামুদ্রিক মাছ পাইকারি বিক্রি হয় এমন একটি বাজার থেকে প্রথম এই ভাইরাস ছড়ায় বলে খবর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বেশিরভাগ করোনা ভাইরাস বিপজ্জনক নয়। কিন্তু এটি অপরিচিত ভাইরাস। নতুন এই ভাইরাস ভাইরাল নিউমোনিয়াকে মহামারীর দিকে ঠেলে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন-  বাদুর মেরে স্যুপ বানিয়ে খেয়েছিলেন, এই মহিলার জন্যই ছড়াচ্ছে coronavirus!

এবার ফ্রান্সেও কোরোনা ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। বোর্ডইক্স ও রাজধানী প্যারিসে একজন করে আক্রান্ত রোগীকে চিহ্নিত করা হয়েছে। এই দুজন ব্যক্তি চিনে ঘুরতে গিয়েছিলেন বলে জানা গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতেও একজন ব্যক্তি কোরোনা ভাইরাসে আক্রান্ত বলে খবর।