বোয়াল ধরতে জাল ফেলেছিলেন জেলেরা, নদী থেকে উঠল ৩০০ কেজির 'দানব'

রোজকার মতো বোয়াল, রুই ধরাই লক্ষ্য ছিল তাঁদের। কিন্তু জালে আটকে গেল বিরল প্রজাতির পানপাতা মাছ।

Updated By: Jan 25, 2020, 10:56 AM IST
বোয়াল ধরতে জাল ফেলেছিলেন জেলেরা, নদী থেকে উঠল ৩০০ কেজির 'দানব'

নিজস্ব প্রতিবেদন : বোয়াল, রুই, নলা মাছ ধরার জন্য নদীতে জাল ফেলেছিলেন জেলেরা। কিন্তু জালে আটকে গেল ৩০০ কেজি ওজনের দানব। বাংলাদেশের ব্রাহ্মণবেড়িয়ার আশুগঞ্জের মেঘনা নদী থেকে মত্সজীবীরা একটি ৩০০ কেজি ওজনের শঙ্কর মাছ ধরেছেন। বাংলাদেশ যেটি পানপাতা নামে পরিচিত। জেলে কাজল মিয়া আর গণি মিয়া এদিন মাছ শিকারের জন্য মেঘনা নদীতে নৌকা নিয়ে বেরিয়েছিলেন। রোজকার মতো বোয়াল, রুই ধরাই লক্ষ্য ছিল তাঁদের। কিন্তু জালে আটকে গেল বিরল প্রজাতির পানপাতা মাছ।

গণি মিয়া বলছিলেন, ''কী মাছ রয়েছে বুঝতে পারছিলাম না। জাল টেনে তোলা যাচ্ছিল না। পরে অনেক কষ্টে জাল টেনে নৌকার কাছে আনতেই দেখলাম পানপাতা মাছ ধরা পড়েছে। মাছটি নৌকায় তুলতে খুব কষ্ট হয়েছে আমাদের।'' সন্ধ্যের দিকে মাছটি আশুগঞ্জ বাজারে নিয়ে যাওয়া হয়। কিন্তু এত বড় মাছ কেনার খদ্দের ছিল না। শেষমেশ মাছটি কেটে টুকরো করে ৩০০ টাকা কেজি দরে বিক্রি করা হয়। আড়তের বিক্রেতা পারভেজ মিয়া মাছটি ৪৫ হাজার টাকায় জেলেদের থেকে কেনেন । পরে সেটি বিক্রি হয় ৮০ হাজার টাকায়। 

আরও পড়ুন-  বাদুর মেরে স্যুপ বানিয়ে খেয়েছিলেন, এই মহিলার জন্যই ছড়াচ্ছে coronavirus!

মেঘনায় এত বড় মাছ সচরাচর ধরা পড়ে না। শঙ্কর মাছ সাধারণত গভীর জলে থাকে। তবে জেলেরা আন্দাজ করছেন, সাগরের সংযোগস্থল মেঘনায় হয়তো পথ হারিয়ে মাছটি এসে পড়েছিল। গত ১৫ নভেম্বর মেঘনায় ধরা পড়েছিল আট মণ ওজনের আরেকটি পানপাতা মাছ। এদিন মাছটি দেখতে ভিড় জমে যায়। 

.