New Zealand: তিমির ধাক্কায় ডুবল জলযান, বরফঠান্ডা জলে ডুবে মৃত্যু ৫ জনের

পুলিস বলেছে, প্রকৃতপক্ষে কী কারণে নৌকাডুবি হয়েছিল বা সেখানে ঠিক কী ঘটেছিল, তা তদন্তসাপেক্ষ। উদ্ধারকার্য চলছে।

Updated By: Sep 11, 2022, 01:06 PM IST
New Zealand: তিমির ধাক্কায় ডুবল জলযান, বরফঠান্ডা জলে ডুবে মৃত্যু ৫ জনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ড শহরে ১১ আরোহী নিয়ে একটি নৌকা গন্তব্যে যাচ্ছিল। পথে নৌকাটি ডুবে ৫ আরোহী মারা গেছেন। হঠাৎ একটি তিমির ধাক্কায় নৌকাডুবির ঘটনা ঘটে বলে দাবি করেছেন স্থানীয় মেয়র। তবে তিমির ধাক্কায় নৌকাডুবির বিষয়টি পুলিস নিশ্চিত করেনি। পুলিস বলেছে, এ বিষয়ে তদন্ত চলছে। স্থানীয় মেয়র ক্রেইগ ম্যাকলের ধারণা, তিমির ধাক্কাতেই নৌকাটি ডুবে গিয়েছে। সংবাদমাধ্যমে তিনি বলেন, মর্মান্তিক এ ঘটনায় অনেকে মারা গিয়েছেন। ঘটনার পর আমরা বন্দরটি বন্ধ করে দিয়েছি। তবে পুলিস বলছে, তিমির ধাক্কার বিষয়টি ঠিক কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে। পুলিস এক বিবৃতিতে বলেছে, প্রকৃতপক্ষে কী কারণে নৌকাডুবি হয়েছিল বা সেখানে ঠিক কী ঘটেছিল, তা তদন্তসাপেক্ষ, তদন্ত না করে জানা যাবে না, ঠিক কী ঘটেছিল। বিভিন্ন সংস্থা একসঙ্গে এ বিষয়ে জরুরি তদন্ত করবে। যাঁরা মারা গিয়েছেন, তাঁদের পরিচয় প্রকাশ করা হয়নি। পুলিস বলছে, পরিচয় শনাক্তের কাজ চলছে। দুর্ঘটনায় বেঁচে যাওয়া বাকি ছ'জন ক্রিস্টচার্চের এক হাসপাতালে ভর্তি। তাঁদের চিকিৎসা চলছে।

আরও পড়ুন: 9/11 Attacks: ভয়াবহ সেই ঘটনার ২১ বছর! স্মরণে, শোকজ্ঞাপনে জো বাইডেন

প্রায় ২৮ ফুট দীর্ঘ নৌকাটি জলে ডুবে যায়। কালিকৌরা পুলিস সার্জেন্ট ম্যাট বয়েস এই ঘটনাকে ভয়াবহ বলে উল্লেখ করেছেন। যাঁদের চিকিৎসা চলছে, তাঁরা ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। এঁদেরই একজন বলেন, ঘটনার ঠিক আগে জলটা যেন কেমন স্থির হয়ে গেল। আর তার পরেই এই দুর্ঘটনা। উল্টে গেল বোট। বলা হচ্ছে, হয়তো তিমিটি তখন জলের গভীর থেকে ক্রমশ ওপরে উঠে আসছিল। আর একেবারে নৌকার তলদেশে এসে পৌঁছনোর ঠিক আগের মুহূর্তে জল শান্ত হয়ে গিয়েছিল। জল অত্যন্ত ঠান্ডা ছিল। সেই জলে পড়ে মৃত্যু হয়েছে ৫ জনের। স্থানীয়রা উদ্ধারকার্যে নেমেছিলেন। কিন্তু খুব একটা সফল হতে পারেননি। যে নৌকাটি দুর্ঘটনার কবলে পড়েছিল সেই ধরনের নৌকা সাধারণত মাছ ধরার ক্ষেত্রেই ব্যবহার করা হয়। উদ্ধার কার্যে জলে নেমেছেন কর্মীরা। রয়েছে হেলিকপ্টারও। 

এই অঞ্চলে প্রমোদ ভ্রমণেরও চল আছে। নৌকা করে ঘুরিয়ে ঘুরিয়ে পর্যটকদের সমুদ্রের সৌন্দর্য দেখানো হয়। দেখানে হয় তিমি ডলফিন ইত্যাদি। তবে এই ঘটনার পরে এই ধরনের ভ্রমণের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতেই হবে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.