কৃষকদের ৫০ লক্ষ মোবাইল ফোন দেওয়া হবে!

পাকিস্তানে আধুনিক চাষাবাদে উৎসাহিত করার লক্ষ্য নিয়ে সরকার কৃষকদের মধ্যে ৫০ লক্ষ মোবাইল ফোন বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে। পাঞ্জাবের আইটি বোর্ডের চেয়ারম্যান ডঃ উমার সইফ বলছেন, আগামী অক্টোবর মাসেই মোবাইল ফোনের প্রথম চালানটি কৃষকদের হাতে পৌঁছোবে। এই ফোনের মাধ্যমেই কৃষিখাতের বিশেষজ্ঞদের পরামর্শ পৌঁছে যাবে কৃষিজীবীদের কাছে।ফসলের উপর কী পরিমান কীটনাশক ব্যবহার করা হবে, সে সম্পর্কে মোবাইল ফোনের মাধ্যমে কৃষকদের কাছে অ্যালার্ট পাঠানো হবে।

Updated By: Sep 2, 2016, 09:35 AM IST
 কৃষকদের ৫০ লক্ষ মোবাইল ফোন দেওয়া হবে!

ওয়েব ডেস্ক: পাকিস্তানে আধুনিক চাষাবাদে উৎসাহিত করার লক্ষ্য নিয়ে সরকার কৃষকদের মধ্যে ৫০ লক্ষ মোবাইল ফোন বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে। পাঞ্জাবের আইটি বোর্ডের চেয়ারম্যান ডঃ উমার সইফ বলছেন, আগামী অক্টোবর মাসেই মোবাইল ফোনের প্রথম চালানটি কৃষকদের হাতে পৌঁছোবে। এই ফোনের মাধ্যমেই কৃষিখাতের বিশেষজ্ঞদের পরামর্শ পৌঁছে যাবে কৃষিজীবীদের কাছে।ফসলের উপর কী পরিমান কীটনাশক ব্যবহার করা হবে, সে সম্পর্কে মোবাইল ফোনের মাধ্যমে কৃষকদের কাছে অ্যালার্ট পাঠানো হবে।

আরও পড়ুন বিস্ফোরণে ধ্বংস ফেসবুকের স্যাটেলাইট!

ভারত এবং কেনিয়ায় বিপুল সংখ্যক কৃষিজীবী ইদানিং কৃষিখাতে স্মার্টফোন প্রযুক্তি ব্যবহার শুরু করেছেন।ডেনমার্কের আলবর্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক হেনড্রিক নচে ভারতে এমন একটি প্রকল্পের সাথে যুক্ত ছিলেন যেখানে অক্ষর জ্ঞানহীন কৃষিজীবীরাও স্মার্টফোন ব্যবহার করে সুবিধে ভোগ করতে পারেন।তিনি বলছেন, কৃষকদের প্রয়োজন হয় এমন অনেক তথ্য এখনও ইন্টারনেটে খুঁজে পাওয়া যায় না। তবে কৃষিখাতে মোবাইল প্রযুক্তির ব্যবহার শুরু হলে, ভবিষ্যতে এর অনেক সুফল পাওয়া যাবে বলে তিনি মনে করছেন।

আরও পড়ুন  অবসর ভেঙে দেশের জার্সিতে ফিরেই ম্যাচের নায়ক মেসি

.