আমিই ভারতের Covishield টিকা নিয়েছি, বললেন রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার সভাপতি

প্রায় ১০০টি দেশে ৬৬ মিলিয়ন টিকার ডোজ পাঠিয়েছে ভারত। 

Updated By: Oct 2, 2021, 07:56 PM IST
আমিই ভারতের Covishield টিকা নিয়েছি, বললেন রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার সভাপতি

নিজস্ব প্রতিবেদন: কোভিশিল্ড (Covishield) নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছিল ব্রিটেনে। তা নিয়ে টানাপোড়েন এখনও অব্যাহত। সেই টিকার প্রশংসায় রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার ৭৬ তম অধিবেশনের সভাপতি আবদুল্লা শাহিদ (Abdulla Shahid)। তিনি বলেন,''ভারতে উৎপাদিত কোভিশিল্ডের জোড়া ডোজ নিয়েছি।'' 

ব্রিটিশ-সুইডিশ ওষুধ উৎপাদনকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা (AstraZeneca) ও ভারতের সেরাম ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে কোভিশিল্ড টিকা (Covishield)। টিকার স্বীকৃতিদান নিয়ে একটি প্রশ্নে শাহিদ বলেন,''আমি ভারতের কোভিশিল্ড টিকার দু'টি ডোজ নিয়েছি। কোভিশিল্ডের গ্রহণযোগ্যতা নিয়ে কোন দেশ কী সিদ্ধান্ত নেবে সেটা তাদের ব্যাপার। তবে বহু দেশ কোভিশিল্ড পেয়েছে। কোভিশিল্ড নিয়ে আমি বেঁচে আছি।'' এব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ভার চিকিৎসকদের হাতে ছেড়েছেন শাহিদ (Abdulla Shahid)।    

প্রসঙ্গত, প্রায় ১০০টি দেশে ৬৬ মিলিয়ন টিকার ডোজ পাঠিয়েছে ভারত। যে দেশগুলি ভারতীয় টিকা পেয়েছে তার মধ্যে অন্যতম শাহিদের মাতৃভূমি মলদ্বীপ। গত জানুয়ারিতে ১ লক্ষ ডোজ পাঠিয়েছিল নয়াদিল্লি। এখনও পর্যন্ত ৩.১২ লক্ষ ডোজ 'মেড ইন ইন্ডিয়া' টিকা পেয়েছে মলদ্বীপ। প্রাথমিকভাবে কোভিশিল্ডকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছিল ব্রিটেন। পরে ভারতের আপত্তিতে তারা বাধ্য হয়ে কোভিশিল্ডকে মান্যতা দেয়। 

আরও পড়ুন- ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় লুঙ্গি পরায় ৩ ছাত্রকে বহিষ্কার করল বিশ্ববিদ্যালয়!

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.