দিব্য আছে বিশ্বের সর্বকনিষ্ঠ করোনাটিকা গ্রহণকারী Enzo

তাকে ফাইজারের টিকা দেওয়া হয়েছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: May 17, 2021, 11:15 PM IST
দিব্য আছে বিশ্বের সর্বকনিষ্ঠ করোনাটিকা গ্রহণকারী Enzo

নিজস্ব প্রতিবেদন: ৬ বছর, ২ বছর; আর এবার একেবারে ৮ মাস! সাংকেতিক মনে হচ্ছে এই বাক্যটিকে?  

না, এর মধ্যে কোনও সংকেত নেই। এ হল স্রেফ একটা তথ্য। যে তথ্য বলে-- এক ৮ মাস বয়সী শিশু (8-month-old baby) এবার করোনা টিকা নিল। এবং সেটা বিশ্ব রেকর্ড হয়ে গেল।  

এর আগে ভ্যাকসিন নেওয়ার বয়সবিধির তোয়াক্কা না করেই একটি ৬ বছরের শিশু ও ২ বছরের শিশু করোনা টিকা নিয়েছে। কিন্তু এত ছোট কেউ কখনও করোনা টিকা নেয়নি বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন: করোনার ভারতীয় স্ট্রেনের জন্যই ভেস্তে গেল মুক্তজীবনের পরিকল্পনা, মত ব্রিটেনের

এনজো মিনকোলা (Vincenzo “Enzo” Mincolla) নামের এই শিশুটি নিউইয়র্কের ইউপিস্টেট বাল্ডউইনসভিলের (Baldwinsville) বাসিন্দা। জানা গেছে, ৮ মাস বয়সী ওই শিশুটিকে ফাইজারের ভ্যাকসিন (Pfizer Covid-19 vaccine) দেওয়া হয়েছে। তাঁর বাবা-মায়ের সম্মতিতেই তাকে ভ্যাকসিন দিয়েছেন চিকিৎসকরা। ভ্যাকসিনের দু'টি ডোজ নেয়ার পর এখন পর্যন্ত ওই শিশুর শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া (side effects) দেখা যায়নি। শুধু তাই নয়, ভ্যাকসিন নেওয়ার পর সে নিশ্চিন্তে ঘুমাচ্ছে এবং পুরোপুরি স্বাভাবিক আছে।

ফেডারেল সরকার ১২ বছরের কম বয়সীদের করোনার ভ্যাকসিন (Covid-19 vaccine) হিসেবে ফাইজার ভ্যাকসিন নেওয়ার অনুমোদন দিয়েছিল। সেই হিসেবে ছোটরা টিকা নিচ্ছে সে দেশে। তবে এনজো কোলামিন হল এখনও পর্যন্ত সর্বকনিষ্ঠ ভ্যাকসিন গ্রহণকারী সদস্য। 

এ বিষয়ে ইউপিস্টেটের পেডিয়াট্রিক এবং সংক্রামক রোগের চিকিৎসক ডা. জোসেফ ডোমাশোস্কে (Dr. Joseph Domashowske) জানিয়েছেন, এনজো কোলামিনের বয়স পুরোপুরি ৮ মাস হওয়ার তিন সপ্তাহ আগেই তাকে ফাইজার ভ্যাকসিনের প্রথম ডোজটি দেওয়া হয়েছিল। বুধবার তাকে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হল। 

তাকে ৩ মাইকোগ্রামরে ডোজ দেওয়া হয়েছে। যদি এতে ঠিকঠাক কাজ না হয় তবে ডাক্তারেরা এটা বাড়িয়ে ১০ মাইকোগ্রামও করতে পারেন।

আরও পড়ুন: এই ২০২১ সালে আরও ভয়ঙ্কর হবে করোনা-- ইঙ্গিত WHO-র

.