ইজরায়েল-প্যালেস্টাইনের যুদ্ধবাজদের উন্মাদ বললেন পোপ

পোপ মন্তব্য করেন, যারা নিজেদের শক্তিশালী ভাবছে, সময়ের সঙ্গে সঙ্গে তারা ধুলোয় মিশে যাবে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: May 17, 2021, 07:20 PM IST
ইজরায়েল-প্যালেস্টাইনের যুদ্ধবাজদের উন্মাদ বললেন পোপ

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধবাজদের তীব্র নিন্দা করলেন পোপ। অবিলম্বে সংঘর্ষ বিরতির আবেদনও করেন তিনি।  

ইজরায়েল বনাম প্যালেস্টাইন সংঘাত অব্যাহত। রবিবার ফের ইজরায়েল বিমান হামলায় ২৬ জন প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। এর অধিকাংশই শিশু এবং মহিলা। ইজরায়েলের প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, যতক্ষণ প্রয়োজন অভিযান চলবে। চুপ করে বসে নেই প্যালেস্টাইনের জঙ্গি সংগঠন হামাস। হামলা চালিয়ে যাচ্ছে তারাও। 

আরও পড়ুনGaza-র বহুতলে ইজরায়েলি বিমানহানা, ধ্বংস আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কার্যালয়

এদিকে কয়েকদিন চলার পর থেকেই যুদ্ধের ক্ষয়ক্ষতি লক্ষ করে শিউরে উঠেছে সব দেশ। বিভিন্ন দেশের বিভিন্ন রাষ্ট্রনেতা থেকে শুরু করে রাষ্ট্রসংঘ (UN) পর্যন্ত শান্তি ফেরানোর  আবেদন জানিয়েছে। অথচ কেউ কথা শোনেনি। এবার যুদ্ধবাজদের প্রতি আবেদন করলেন পোপ।

Israel ও  Gaza-র এই সংঘর্ষের ভয়াবহতার দেখে পোপ দু'পক্ষকেই শান্তির পথে হাঁটার আবেদন করেছেন। রবিবার প্রার্থনার পর ভ্যাটিকান থেকে পোপ ফ্রান্সিস (Pope Francis) বলেন-- অন্যের ঘর ভেঙে নিজের ঘর সুরক্ষিত রাখা যায় না। প্রচুর শিশু প্রাণ হারাচ্ছে। এটা প্রমাণ করে, যারা এই কাজ করছে, তারা উন্মাদ। পোপ আরও বলেন, মনে রাখবেন, ঈশ্বর প্রত্যেক মানুষকে নিজের হাতে তৈরি করেছেন। তাই এই চরম হানাহানি বন্ধ না হলে তা ঈশ্বরেরই অপমান। অবিলম্বে হিংসা বন্ধ করুন। যারা নিজেদের শক্তিশালী ভাবছে, সময়ের সঙ্গে সঙ্গে তারা ধুলোয় মিশে যাবে। তাই দু'পক্ষকেই শান্তির পথে হাঁটার আবেদন করেন তিনি

এই প্রথম নয়। অতীতেও অন্যায়, অত্যাচারের বিরুদ্ধে গলা তুলেছেন পোপ। শোষণ, নির্যাতন বা মানবতাবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে তিনি বরাবর ধিক্কার জানিয়েছেন। 

আরও পড়ুনমাত্র ৪০ মিনিটে ১৫০টি 'জঙ্গি ঘাঁটি' গুঁড়িয়ে দিল ইজরায়েলি বোমারু বিমান