Balochistan Blast: ফের আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল বালুচিস্তান, নিহত ৫২ আহত ৫০

মাস্তুংয়ের সহকারী কমিশনার (এসি) আত্তাহুল মুনিম জানান, আলফালাহ রোডের মদিনা মসজিদের কাছে ঈদে-এ-মিলাদুন নবী (সা.) মিছিলে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। তিনি নিশ্চিত করেছেন যে মিছিলের পাশে থাকা ডিএসপি গিসকোরির গাড়ির কাছে বিস্ফোরণটি ঘটে।

Updated By: Sep 29, 2023, 04:30 PM IST
Balochistan Blast: ফের আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল বালুচিস্তান, নিহত ৫২ আহত ৫০

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার বালুচিস্তানের মাস্তুং জেলার একটি মসজিদের কাছে আত্মঘাতী বিস্ফোরণে একজন পুলিসকর্মী সহ কমপক্ষে ৫২ জন নিহত হয়েছেন। এই ঘটনায় ৫০ জনেরও বেশি আহত হয়েছেন বলে জানা গিয়েছে। জেলা স্বাস্থ্য আধিকারিক (ডিএইচও) আব্দুল রাজ্জাক শাহি এই সংখ্যা নিশ্চিত করেছেন। অন্যদিকে সিটি স্টেশন হাউস অফিসার (এসএইচও) মহম্মদ জাভেদ লেহরি জানিয়েছেন, নিহতদের মধ্যে একজন পুলিসকর্মী রয়েছেন।

শাহী জানিয়েছেন যে দুটি হাসপাতালের ডাবল এন্ট্রির কারণে এই সংখ্যা বেশি ছিল এবং আহতের সংখ্যা ৫০ জন। জানা গিয়েছে, এর আগে শহীদ নবাব গৌস বখশ রাইসানি মেমোরিয়াল হাসপাতালের প্রধান ডাঃ সঈদ মিরওয়ানি জানিয়েছেন যে ৩৪ জন নিহত হয়েছে, এবং ১৩০ জনেরও বেশি আহত হয়েছেন।

'মৃতদেহ ও আহতদের নিয়ে যাওয়ার প্রক্রিয়া এখনও চলছে'

সিইও ডাঃ মিরওয়ানি নিশ্চিত করেছেন যে এখন পর্যন্ত ২৮ জনের মৃতদেহ হাসপাতালে আনা হয়েছে, আর ছয়জনকে মাস্তুং জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তিনি বলেন, কয়েক ডজন লোককে হাসপাতালে চিকিৎসা করা হচ্ছে এবং ২০ জনেরও বেশি আহত ব্যক্তিকে চিকিৎসার জন্য কোয়েটায় রেফার করা হয়েছে। হাসপাতালের সিইও বলেন, 'মৃতদেহ ও আহতদের নিয়ে যাওয়ার প্রক্রিয়া এখনও চলছে’।

আরও পড়ুন: Pakistan: লাইভে তুলকালাম, বাগযুদ্ধের বদলে চলল বেদম ঘুসি-চড়

মাস্তুংয়ের সহকারী কমিশনার (এসি) আত্তাহুল মুনিম জানান, আলফালাহ রোডের মদিনা মসজিদের কাছে ঈদে-এ-মিলাদুন নবী (সা.) মিছিলে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। তিনি নিশ্চিত করেছেন যে মিছিলের পাশে থাকা ডিএসপি গিসকোরির গাড়ির কাছে বিস্ফোরণটি ঘটে।

ডিএসপির গাড়ির কাছে হামলাকারী বিস্ফোরণ ঘটায়

এসএইচও লেহরি জানিয়েছেন এটি একটি 'আত্মঘাতী বিস্ফোরণ' এবং হামলাকারী ডিএসপি গিসকোরির গাড়ির পাশে নিজেকে বিস্ফোরণে উড়িয়ে দেয়। বালুচিস্তানের অন্তর্বর্তীকালীন তথ্যমন্ত্রী জান আচাকজাই বলেছেন, মাস্তুংয়ে একটি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। তিনি বলেন, গুরুতর আহতদের কোয়েটায় স্থানান্তর করা হচ্ছে এবং সব হাসপাতালে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

'শত্রুরা ধর্মীয় সহিষ্ণুতা ও শান্তি বিনষ্ট করতে চায়'

আচাকজাই বলেছেন, 'শত্রুরা বিদেশি সহায়তায় বালুচিস্তানে ধর্মীয় সহনশীলতা ও শান্তি নষ্ট করতে চায়, এই বিস্ফোরণ অসহনীয়’। তিনি আরও বলেন, ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী আলি মর্দান ডোমকি বিস্ফোরণের জন্য দায়ী ব্যক্তিদের গ্রেফতার করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: Pakistan: গাধা ও সন্ত্রাসবাদের পরে এবার ভিখারি 'রফতানি'! কোন দেশ করছে এমন আশ্চর্য সব কাণ্ড?

পিটিআই নেতা ইমরান ইসমাইল বিস্ফোরণের তীব্র নিন্দা করে বলেছেন, যারা 'নিরপরাধ মানুষকে হত্যা করে তারা অত্যাচারী ও সন্ত্রাসবাদী’। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী দ্রুত অপরাধীদের ধরতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মাস্তুংয়ে বহু সন্ত্রাসবাদী হামলা হয়েছে

এই মাসের শুরুতে, একই জেলায় বিস্ফোরণে জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল (জেইউআই-এফ) নেতা হাফিজ হামদুল্লা সহ অন্তত ১১ জন আহত হন। এর এক সপ্তাহ আগে, একটি বাসস্ট্যান্ডে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের গুলিতে একজন লেভি অফিসার এবং আশপাশের আরও দুজন আহত হন।

এই বছরের মে মাসে, অজ্ঞাতপরিচয় হামলাকারীরা মাস্তুংয়ের উপকণ্ঠে কিলি সোর কারেজ এলাকায় একটি পোলিও টিকাদান দলকে আক্রমণ করে। এই ঘটনায় একজন পুলিসকর্মীর মৃত্যু হয়। গত বছরের অক্টোবরে মাস্তুংয়ের কাবু পাহাড় এলাকায় দুটি গাড়ি লক্ষ্য করে বোমা হামলায় তিনজন নিহত ও ছয়জন আহত হন।

২০১৮ সালের জুলাই মাসে, একই জেলায় একটি মারাত্মক আত্মঘাতী বিস্ফোরণে রাজনীতিবিদ নবাবজাদা সিরাজ রাইসানি সহ প্রায় ১২৮ জন নিহত এবং ২০০ জনেরও বেশি আহত হন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.