Pakistan: একটি ডিমের দাম ৩৪ টাকা! হাহাকার পড়ে গিয়েছে শীতের বাজার জুড়ে...

Pakistan: এক ডজন ডিমের দাম ৪০০ টাকা! একটি ডিমের দাম ৩৪ টাকা! হাহাকার পড়ে গিয়েছে শীতের বাজার জুড়ে। এখানে নয়, পাকিস্তানে।

Updated By: Jan 15, 2024, 07:23 PM IST
Pakistan: একটি ডিমের দাম ৩৪ টাকা! হাহাকার পড়ে গিয়েছে শীতের বাজার জুড়ে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটি ডিমের দাম ৩৪ টাকা! ভাবছেন নিছক মজা? এক ডজন ডিমের দাম ৪০০ টাকা! আতঙ্কিত? না, এখনই আতঙ্কিত হবেন না, তবে আতঙ্কের মতোই। এই অবস্থা পড়শি পাকিস্তানেই।

আরও পড়ুন: Rice Price Hike: বাড়ছে চালের দাম! উৎপাদন কম না কি, কৃত্রিম সংকট তৈরির অপচেষ্টা?

কলকাতার বাজারে ডিম কিনতে খরচ পড়ে ৭ টাকার মতো। এর মানে, মোটামুটি ৯০ টাকার মধ্যে ১ ডজন ডিম পাওয়া যায়। কিন্তু একটি ডিম কিনতেই যদি ৩৪ টাকার মতো খরচ হয়? হ্যাঁ, তেমনই অবস্থা। এই দামেই ডিম বিকোচ্ছে পড়শি দেশ পাকিস্তানে। পাকিস্তানের পঞ্জাব প্রদেশে এক ডজন ডিমের দাম ৪০০ পাকিস্তানি রুপি।

পাকিস্তানে মূল্যবৃদ্ধি বহুদিন ধরেই আকাশছোঁয়া। আটা-ময়দা নিয়ে সেখানে বহুদিন ধরেই সংকট চলছিল। মানুষ খেতে পাচ্ছিলেন না। জিনিসপত্রের দাম এত বেড়ে গিয়েছে, যে কেনাকাটা করা কঠিন হচ্ছিল। পণ্যের দাম নিয়ন্ত্রণ করার চেষ্টা করলেও ব্যর্থ হয়েছে সরকার।

তাই হুহু করে বেড়েছে বিভিন্ন পণ্যের দাম। সরকার দাম বেঁধে দিয়েছে ১৭৫ টাকা প্রতি কেজি কিন্তু পেঁয়াজ সেখানে ২৩০ থেকে ২৫০ টাকা কেজি দরেই বিকোচ্ছে। ১ কেজি মুরগির মাংস কিনতেই ৬০০ টাকার মতো খরচ হবে। এবার সেখানে ডিম ডজন প্রতি ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়া যুদ্ধ থামাবে? ইউক্রেনে শান্তি ফেরাতে মুখোমুখি বিশ্বের বিভিন্ন দেশ...

ওদিকে পদ্মাপারের দেশেও জিনিসপত্রের দাম যখন-তখন বেড়েছে। কিছুদিন আগেই সেখানে ডিমের দাম বেড়ে গিয়েছিল। এবার হঠাৎ করে বাড়তে শুরু করেছে চালের দাম। রাজধানী ঢাকা-সহ সারা বাংলাদেশেই এখন চালের দাম ঊর্ধ্বমুখী। ঢাকার বিভিন্ন বাজার ও দেশের চারটি প্রধান চালের আড়তে খোঁজ নিয়ে জানা গিয়েছে, দুসপ্তাহের ব্যবধানে মান ও ধরনভেদে চালের দাম কেজিতে অন্তত ২ থেকে ৬ টাকা করে বেড়ে গিয়েছে সেখানে! এবছর বাংলাদেশে আমন ধানের ফলন ভালো হলেও ধানের উৎপাদন-খরচ আগের তুলনায় অনেকটাই বেড়েছে। তবে সেসবের জন্য মরসুমের এই সময়েই বাজারে চালের দাম এতটা বেড়ে যাওয়ার তেমন কোনও কারণ দেখছেন না ব্যবসায়ীরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.