Rice Price Hike: বাড়ছে চালের দাম! উৎপাদন কম না কি, কৃত্রিম সংকট তৈরির অপচেষ্টা?

Rice Price Hike in Bangladesh: পাকিস্তানের অবস্থা খারাপ। দ্রব্যমূল্য আকাশছোঁয়া। নিশ্চিন্তে নেই বাংলাদেশও। পদ্মাপারের দেশেও জিনিসপত্রের দাম যখন-তখন বাড়ছে। এবার বাড়ল চালের দাম।

Updated By: Jan 15, 2024, 04:35 PM IST
Rice Price Hike: বাড়ছে চালের দাম! উৎপাদন কম না কি, কৃত্রিম সংকট তৈরির অপচেষ্টা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানের অবস্থা তো খুবই খারাপ। দ্রব্যমূল্য আকাশছোঁয়া। কিন্তু নিশ্চিন্তে নেই বাংলাদেশও। পদ্মাপারের দেশেও জিনিসপত্রের দাম যখন-তখন বাড়ছে। কিছুদিন আগেই ডিমের দাম বেড়ে গিয়েছিল। এবার হঠাৎ করে বাড়তে শুরু করেছে চালের দামও। চালের দাম বাড়ার পর রাজধানী ঢাকা-সহ সারা দেশেই এখন চালের দাম বাড়তির মুখে।

আরও পড়ুন; Russia-Ukraine War: রাশিয়া যুদ্ধ থামাবে? ইউক্রেনে শান্তি ফেরাতে মুখোমুখি বিশ্বের বিভিন্ন দেশ...

জানা গিয়েছে, মোটা, মাঝারি, সরু-- সব ধরনের চালের দামই বাংলাদেশে বেড়েছে। বিক্রেতারা বলছেন, বছরের শুরুতেই মিলমালিকেরা চালের দাম বাড়িয়ে দিয়েছেন। তাই এই পরিস্থিতি। যদিও মিলমালিক ও পাইকারি ব্যবসায়ীদের দাবি, বাজারে ধানের সরবরাহ কমায় বেড়েছে চালের দাম, এখানে তাঁদের কিছু করার নেই।

ঢাকার বিভিন্ন বাজার ও দেশের চারটি প্রধান চালের আড়তে খোঁজ নিয়ে জানা গিয়েছে, দুসপ্তাহের ব্যবধানে মান ও ধরনভেদে চালের দাম কেজিতে অন্তত ২ থেকে ৬ টাকা করে বেড়ে গিয়েছে! এবার বাংলাদেশে আমন ধানের ফলন ভালো হলেও ধানের উৎপাদন-খরচ আগের তুলনায় অনেকটাই বেড়েছে। তবে সেসবের জন্য মরসুমের এই সময়েই বাজারে চালের দাম এতটা বেড়ে যাওয়ার তেমন কোনও কারণ দেখছেন না ব্যবসায়ীরা।

আরও পড়ুন; Winter Storm in US: প্রবল তুষারঝড়ে বিপর্যস্ত দেশের বিস্তীর্ণ অঞ্চল, বিদ্যুৎহীন লক্ষ লক্ষ ঘরবাড়ি...

চালবিক্রেতারা বরং অন্য কথা বলছেন, তাঁরা চালের দামের এই বৃদ্ধিকে ঠিক স্বাভাবিক বলছেন না। তাঁদের ইঙ্গিত, সরবরাহ কমিয়ে বাজারে চালের কৃত্রিম সংকট তৈরি করার চেষ্টা চলছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.