বিশ্বজুড়ে মাছি-চর্চা, সৌজন্য মাইক পেন্স

বুধবার রাতে বর্তমান আমেরিকান ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স এবং তাঁর ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের একটি বিতর্কসভা চলছিল। সেখানে সহসাই ঢুকে পড়ে একটি মাছি।

Updated By: Oct 8, 2020, 05:58 PM IST
বিশ্বজুড়ে মাছি-চর্চা, সৌজন্য মাইক পেন্স

নিজস্ব প্রতিবেদন: মেরিয়াম-ওয়েবস্টার ডিকশনারি তাদের ওয়েবসাইটে ঘোষণা করল, 'মাছি' শব্দটি সামাজিক মাধ্যমে 'ট্রেন্ড' করছে।

মার্কিন টেলিভিশনে প্রচারিত বিতর্ক অনুষ্ঠানটির পরের কয়েক ঘণ্টায় 'দ্য ফ্লাই' শব্দটি সাত লাখেরও বেশি 'টুইট' করা হল।

ব্যাপারখানা কী? কেন হঠাৎ এই মাছি-চর্চা?

বুধবার রাতে বর্তমান আমেরিকান ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স এবং তাঁর ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের একটি বিতর্কসভা চলছিল। সেখানে সহসাই ঢুকে পড়ে একটি মাছি। শুধু তাই নয়, সেটি বসল গিয়ে একেবারে পেন্সের ধবধবে সাদা চুলে। 

ব্যস! তারপর আর সব জলাঞ্জলি গেল, মাছি নিয়েই মাতামাতি শুরু করল সকলে। এই দুই প্রার্থীর কোনো বক্তব্য সোশ্যাল মিডিয়ায় যত না আলোড়ন তুলল, তার চেয়ে ঢের বেশি আলোচনা হল বিতর্কমঞ্চে হঠাৎ ঢুকে পড়া মাছিটিকে নিয়ে। হবে না! খোদ আমেরিকায় মাছি! তা-ও আবার প্রেসিডেন্টিয়াল ডিবেটের মাহেন্দ্রলগ্নে!

রাতে মশা দিনে মাছি/এই নিয়ে কলকাতায় আছি-- কতকালের শোনাজানা ছড়া। কিন্তু কমলা হ্যারিস ও মাইক পেন্সের আলোচনার মধ্যেও যে ঢুকে পড়তে পারে সেই আদি ও অকৃত্রিম মাছি, এতটা বোধ হয় ঈশ্বরগুপ্ত থেকে জয় গোস্বামী কেউই কল্পনা করতে পারেননি!

তবে রসিকতায় কম যাননি আমেরিকানরা। কেউ কেউ মাছিটিকে 'আমেরিকান হিরো' বলেছেন। কেউ আবার এক ধাপ এগিয়ে সটান বলে দিয়েছেন, মাছিটি ট্রাম্প প্রশাসনের গোপন রাষ্ট্রযন্ত্রের গোয়েন্দা!শেষবার কবে প্রেসিডেন্ট বিতর্কে মাছি হাজির হওয়ার ঘটনা ঘটেছে, সেটি তুলে ধরেছেন তিনি। চার বছর আগে নির্বাচনের সময়ে প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্ক চলাকালীন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের মাথায় মাছি বসেছিল বলেও মনে কিয়ে দিচ্ছেন কেউ।

আরও পড়ুন: দুই নারী, হাতে তরবারি নয়, কাঁচি