সরকার বিরোধী জমায়েতে গাড়ির মাথায় উঠে বক্তৃতা দিয়ে বিখ্যাত সুদানের তরুণী

সোমবারের ওই জমায়েত নজর কেড়েছে সকলের। কারণ, সেখানে ৭০ শতাংশ মহিলা অংশগ্রহণ করেছিলেন। আর সেই ছবিই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

Updated By: Apr 10, 2019, 09:38 PM IST
সরকার বিরোধী জমায়েতে গাড়ির মাথায় উঠে বক্তৃতা দিয়ে বিখ্যাত সুদানের তরুণী

নিজস্ব প্রতিবেদন: সরকার বিরোধী জমায়েত। আর সেই জমায়েতের মধ্যমণি একজন মহিলা। গাড়ির মাথায় উঠে বক্তৃতা দিচ্ছেন। তাঁর প্রতিটি বাক্যের শেষে হাততালিতে ফেটে পড়ছে জনতা। কেউ আবার মোবাইল নিয়ে ভিডিও রেকর্ডিং করছেন। যাতে দ্রুত ছড়িয়ে দেওয়া যায় বিদ্রোহের আগুন।

ঘটনাস্থল আফ্রিকা মহাদেশের সুদানের একটি শহর। সেখানই সরকার বিরোধী জমায়েতে হাজির হয়েছিলেন বছর ২২-এর তরুণী আল সালাহ। সেখানেই গাড়ির মাথায় উঠে তাঁর বক্তৃতা দেওয়ার মুহূর্তের একটি ছবি ভাইরাল হয়ে যায় দ্রুত।

আরও পড়ুন: এই প্রথম ব্ল্যাক হোলের ছবি তুললেন বিজ্ঞানীরা

সুদানের প্রেসিডেন্ট এখন ওমর আল বশির। তাঁর পদত্যাগের দাবিতে সোমবার ওই দেশের রাজধানী শহর খারতুমের রাস্তায় হাজার হাজার মানুষ সামিল হয়েছিলেন। সেখানে এমন ছবি দেখে সোশ্যাল মিডিয়ায় এটাকে অনেকে ঐতিহাসিক বলে ব্যাখ্যা করেছেন। কারণ, এই ঘটনা বোঝাচ্ছে আন্দোলনে সেদেশের নারীদের ভূমিকা ঠিক কী?

বছর ২২-এর তরুণী সালাহ এখন ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচার নিয়ে পড়ছেন। তিনি পড়াশোনা করছেন সুদানের খারতুমের আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে। তাঁর পোশাক নিয়ে জোর চর্চা চলছে।

সোমবারের প্রতিবাদ জমায়েতে সালাহর পরনে ছিল সাদা রংয়ের পোশাক। কানে ছিল চাঁদের আকারের দুল। ট্যুইটারে ওই পোশাক নিয়ে প্রচুর আলোচনা হয়েছে। সুদানের কর্মরতা মহিলাদের কথাই ওই পোশাকের মাধ্যমে উঠে এসেছে বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুন: Video: বরকে ছিনিয়ে নিয়ে যেতে বিয়ের আসরে কনে সেজে ঢুকল বরের প্রাক্তন প্রেমিকা

১৯৮৯ সাল থেকে আল বশির সুদানের প্রেসিডেন্ট। তাঁর বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন শুরু হয়েছে গত বছরের ডিসেম্বর থেকে। আন্দোলনের মূল কারণ পাঁউরুটির দাম বাড়িয়ে দেওয়া। এবং এটিএমগুলি নগদ-শূন্য করে দেওয়া।

কিন্তু সরকারি তরফে আন্দোলনকে দমন করা হচ্ছে। এপ্রিলের ৬ ও ৮ তারিখ আন্দোলন দমন করতে গিয়ে ৮ জনকে মেরে ফেলা হয় বলে অভিযোগ। অনেককে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন: আফ্রিকার জঙ্গলে গন্ডার শিকার করতে গিয়ে সিংহের পেটে পাচারকারী!

এই পরিস্থিতিতে সোমবারের ওই জমায়েত নজর কেড়েছে সকলের। কারণ, সেখানে ৭০ শতাংশ মহিলা অংশগ্রহণ করেছিলেন। আর সেই ছবিই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

তবে সুদানে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে। তার পরও সেখানকার নাগরিকরা ইন্টারনেট পরিষেবা সচল রেখেছেন সরকারকে বোকা বানিয়ে।

.