যেখানে প্রকাশ্যে ধর্ষণ একটা সামাজিক প্রথা!

'তাহারুশ জামাই'। প্রকাশ্যে গণধর্ষণের রীতিকেই বলা হয় 'তাহারুশ জামাই। আবারও বলছি, কাশ্যে গণধর্ষণের রীতিই হল 'তাহারুশ জামাই'। নারকীয়, বর্বর বললেও কম বলা হয়। আদিম সমাজেও এই নিদান এত পরিচিত ছিল কি না, তা নিয়ে আদিম সভ্যতার যে কোনও অধ্যায় খুঁজলেও উদাহরণ মেলা দায়! 

Updated By: Jun 13, 2016, 05:42 PM IST
যেখানে প্রকাশ্যে ধর্ষণ একটা সামাজিক প্রথা!

ওয়েব ডেস্ক: 'তাহারুশ জামাই'। প্রকাশ্যে গণধর্ষণের রীতিকেই বলা হয় 'তাহারুশ জামাই। আবারও বলছি, কাশ্যে গণধর্ষণের রীতিই হল 'তাহারুশ জামাই'। নারকীয়, বর্বর বললেও কম বলা হয়। আদিম সমাজেও এই নিদান এত পরিচিত ছিল কি না, তা নিয়ে আদিম সভ্যতার যে কোনও অধ্যায় খুঁজলেও উদাহরণ মেলা দায়! 

কী এই 'তাহারুশ জামাই'? এই নারকীয় রীতিতে যৌন নির্যাতন সংগঠিত হয় জনতার সম্মুখে এবং একাধিক পুরুষ মিলে এক নারীর ওপর যৌন নির্যাতন চালায়। কথ্য ভাষায় 'তাহারুশ জামাই'কে বলা হয় ধর্ষণ খেলা! 

কোথায় হয় 'তাহারুশ জামাই'? ইজিপ্ট সহ আরবের বিশ্বে এই 'প্রথা' বেশ রকম প্রচলিত। ১০০০-এরও বেশি মহিলা এই প্রথায় কখনও শারীরিক নির্যাতন, কখনও শারীরিক হেনস্থা এবং বেশিরভাগ ক্ষেত্রেই ধর্ষণের স্বীকার হয়েছেন। আর এই সামাজিক ব্যাধি এখন ছড়িয়ে পড়ছে গোটা ইউরোপে। জার্মানিতেও এমন ধরনের ঘটনা ঘটেছে এবং তা নিয়ে গোটা দুনিয়া জুড়ে ঝড়ও কম হয়নি। কিন্তু লাভের লাভ কিছুই হয়নি! উন্নত বিশ্বে 'তাহারুশ জামাই' একটি উৎসবের মেজাজের আকার ধারণ করেছে। 

তথ্যসূত্র- THE HUMANITARIAN (Website-http://www.thehumanitarian.in

.