নিজস্ব প্রতিবেদন: আফগান মহিলাদের অধিকার রক্ষার আন্দোলনে বিশাল জয়। এবার আফগানিস্থানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের সঙ্গে থাকবে মায়ের নামও। আফগান পার্লামেন্টের অধিবেশেন আনা হচ্ছে আইন সংশোধানী বিল। ওয়াকিবহাল মহলের ধারণা এই আইন পাস হয়ে যাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সাবাশ নীলাঞ্জনা! সিপির মাধ্যমে উষ্ণ অভিনন্দন মুখ্যমন্ত্রীর, চিকিত্সার খরচ বহন করবে রাজ্য


পরিচয় পত্রে কেন মায়ের নাম নেই, কেন ব্যাঙ্কে টাকা তুলতে পারেন না মেয়েরা! আন্দোলনটা শুরু করেছিলেন হেরাট বিশ্ববিদ্যালয়ের স্নাতক লালে ওসমানি। তিনি প্রশ্ন তোলেন #Whereismyname। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই আন্দোলনের সুফল মিলতে চলেছে এবার।


২০১৮ সালে ছেলের সঙ্গে ভারতে এসেছিলেন আফগান শিক্ষাবিদ খুজিস্তা তামান্না। দিল্লি বিমানবন্দরে তাঁকে প্রশ্ন করা হয়, যে ছেলেটি তাঁর সঙ্গে রয়েছে সে তারই ছেলে কিনা। কারণ মা হিসেবে ওই ছেলেটির নথিতে কোনও জায়গায় খুজিস্তার নাম নেই। এরকমই বহু আফগান মহিলাকে একাধিক বিড়ম্বনায় পড়তে হয়েছে।


লালে ওসমানির লড়াইটা সহজ ছিল না। কিন্তু আঘাত করেছিলেন একেবারে শিকড়ে। আফগানিস্থনের মতো যুদ্ধদীর্ণ দেশে বহু মহিলা তাঁর স্বামী হারিয়েছেন। সম্পত্তির অধিকার পেতে তাঁদের প্রবল সমস্যায় পড়তে হয়। কোনও মহিলার স্বামী বা বাবা না থাকলে পাসপোর্ট পর্যন্ত করতে পারতেন না। এবার সেইসব সমস্যার সমাধান হবে।


আরও পড়ুন-৩ বছর আগে বিয়ে-ডিভোর্স অভিষেকের! 'ছেলে দোষী,' আনন্দপুরকাণ্ডে বলছেন মা


আফগানিস্থানের ভাইস প্রেসিডেন্ট মহম্মদ হিদায়েত মঙ্গলবার সংবাদমাধ্যমে জানিয়েছেন, সরকারি পরিচয়পত্রে বাবার পাশাপাশি মায়ের নামও থাকবে। সংসদের অধিকাংশ সাংসদই বিষয়টির গুরুত্ব বুঝেছেন। শীঘ্রই এনিয়ে আইন তৈরি হবে।