Afghanistan: পঞ্জশিরে হামলা বন্ধ হলে আলোচনায় বসতে রাজি, তালিবানকে শর্ত আহমেদ মাসুদের

আটের দশকে রাশিয়া ও নয়ের দশকে তালিবনারও তাদের ধাক্কা দিতে পারেনি। এবারও তারা কিছুই করতে পারেনি পঞ্জশিরের বিরুদ্ধে

Updated By: Sep 6, 2021, 12:05 AM IST
Afghanistan: পঞ্জশিরে হামলা বন্ধ হলে আলোচনায় বসতে রাজি, তালিবানকে শর্ত আহমেদ মাসুদের

নিজস্ব প্রতিবেদন: পঞ্জশিরে অনেকটাই ঢুকে পড়েছে বলে গলা ফাটাচ্ছে তালিবান। অন্যদিকে, পঞ্জশিরের দাবি, সবটাই তালিবানের প্রচার। এরকম এক অবস্থায় আফগানিস্তানের প্রভাবশালী ধর্মীয় নেতাদের একাংশ পঞ্জশিরকে তালিবানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন। সেই বৈঠকে বসার ব্যাপারে সবুজ সংকেত দিলেন পঞ্জশিরের নেতা আহমেদ মাসুদ। তবে জুড়ে দিলেন একটি শর্ত। মাসুদের দাবি, পঞ্জশির ও আন্দারাব থেকে সরতে হবে তালিবানকে।

আরও পড়ুন-By-Poll: দল অনুমতি দিলে Amit Shah-কে আমার বাড়িতে দাওয়াত দেব, 'ওহ লাভলি' মেজাজে Madan

আহমেদ মাসুদ দলের এক ফেসবুক পোস্টে লিখেছেন, ন্যাশনাল রেজিস্টেন্স ফোর্স অব আফগানিস্তান নীতিগতভাবে বর্তমান সমস্য়ার সমাধন করতে তৈরি। রক্তপাত চাই না আমরা। দীর্ঘমেয়াদী শান্তির জন্য এনআরএফ লড়াই বন্ধ করতে রাজী। তবে তার জন্য তালিবানকেও পঞ্জশির ও আন্দারাবে তার হামলা বন্ধ করতে হবে।

উল্লেখ্য, আফগানিস্তানের বেশিরভাগ অংশ দখল করার পর এক পঞ্জশিরে গিয়েছে ঠেকে গিয়েছে তালিবান। আটের দশকে রাশিয়া ও নয়ের দশকে তালিবনারও তাদের ধাক্কা দিতে পারেনি। এবারও তারা কিছুই করতে পারেনি পঞ্জশিরের বিরুদ্ধে। রক্তক্ষয়ী সংগ্রামের আশঙ্কা করেই সম্প্রতি আফগানিস্তানের উলেমারা তালিবানের সঙ্গে মাসুদকে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন। তাতেই এবার সাড়া মিলল।

আরও পড়ুন-Tripura: আমার কাছে তথ্য প্রমাণ আছে, গ্রেফতার করাবো, TMC-কে কার্যত হুমকি Biplab-র    

এদিকে, তালিবানের সঙ্গে লড়াইয়ে এককাট্টা পঞ্জশির। ১৫ অগাস্ট কাবুলের পতনের পরে আমরুল্লাহ সালেহ এবং আহমদ মাসুদ পাঞ্জশিরে শুরু করেন নর্দান অ্যালায়েন্স। ব্রিটেনের দৈনিক ডেইলি মেলের জন্য লিখতে গিয়ে সালেহ বর্ণনা করেছেন কিভাবে কাবুলের পতনের আগেই ধীরে ধীরে আফগান সরকারের নেতারা দেশের মানুষকে ফেলে নিজের প্রাণ বাঁচিয়ে পালিয়েছে। কাবুলের পতনের দিন সকালে তিনি Defence এবং Interior মন্ত্রককে ফোন করলেও তাদের কেউই ছিলেন না। যুদ্ধ পরিস্থিতিতে দেশের মানুষকে ফেলে পালিয়ে যাওয়ার জন্য তিনি আশরাফ ঘানিকেও ঘুরিয়ে নিশানা করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.