Afghanistan Crisis: পাকিস্তান আমাদের 'সেকেন্ড হোম', রাখঢাক না করেই জানিয়ে দিল তালিবান

কাবুল দখলের পর এখন কীভাবে আফগানিস্তানে তালিবান তাদের শাসন কায়েম করবে তার দিকেই তাকিয়ে রয়েছে গোটা দুনিয়া। তবে তাদের মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে দায়েশ বা আইসিস

Updated By: Aug 27, 2021, 08:24 PM IST
Afghanistan Crisis: পাকিস্তান আমাদের 'সেকেন্ড হোম', রাখঢাক না করেই জানিয়ে দিল তালিবান

নিজস্ব প্রতিবেদন: ধীরে ধীরে খোলস ছেড়ে বেরিয়ে আসছে তালিবান। পাকিস্তান যে তালিবানের প্রতি অত্যন্ত নরম মনোভাবাপন্না তা আর গোপন নেই। এবার তা স্বীকার করে নিল তালিবানও। সংগঠনের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সাফ জানালেন, পাকিস্তান আমাদের সেকেন্ড হোম।

আরও পড়ুন-Bagdah: মনসার স্বপ্নাদেশে ফিরবে প্রাণ! ওঝার নিদানে মর্গ থেকে স্ত্রী-র দেহ ফেরাতে তৎপর স্বামী

পাকিস্তানের ARY News-কে জাবিউল্লাহ মুজাহিদ বলেন, 'আফগানিস্তান সীমান্ত লাগোয়া পাকিস্তান। ঐতিহ্যগতভাবে পাকিস্তানের সঙ্গে আমরা সম্পৃক্ত। তাই পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার পক্ষে তালিবান। পশ্চিমি মিডিয়ায় যেভাবে বলা হচ্ছে যে তালিবানের আফগানিস্তানের ক্ষমতা দখল করতে পাকিস্তানের হাত রয়েছে। এই দাবি ঠিক নয়। আমাদের ব্যাপারে কোনও হস্তক্ষেপ করেনি পাকিস্তান।'

তালিবান আফগানিস্তান দখল করার পর বেশ উচ্ছ্বসিত পাকিস্তানের একাংশ। অনেকের নজর এখন গিয়েছে পড়েছে কাশ্মীর সমস্যার উপরে। জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ভারত ও পকিস্তানের উচিত একসঙ্গে বসে তাদের সমস্যার সমাধন করা। তবে তালিবান চায় ভারত ও পাকিস্তানের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখতে।

আরও পড়ুন-বিদায় মাতৃভূমি! চোখে জল, আবারও দেখা হওয়ার আশা নিয়ে দেশ ছাড়লেন পরিচালক Roya Heydari

উল্লেখ্য, কাবুল দখলের পর এখন কীভাবে আফগানিস্তানে তালিবান তাদের শাসন কায়েম করবে তার দিকেই তাকিয়ে রয়েছে গোটা দুনিয়া। তবে তাদের মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে দায়েশ বা আইসিস। বৃহস্পতিবারই তারা কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ ঘটিয়ে দেখিয়ে দিয়েছে তারাও অনেক শক্তি ধরে। তবে এর মধ্যেই তালিবান মুখপাত্র জানিয়ে দিয়েছেন তাদের প্রতিরক্ষা মন্ত্রী হবেন মোল্লা আব্দুল কায়ুম জাকির। প্রসঙ্গত, এক সময়ে কিউবার গুয়েতানামো বে কারাগারে বন্দি ছিলেন এই জাকির। ৩১ অগাস্ট মার্কিন যুক্তরাষ্ট্রকে আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার ব্যাপারে ডেডলাইল দিয়েছে তালিবান। তবে এনিয়ে মুজাহিদ জানিয়ে দিয়েছেন, এনিয়ে কাজ চলছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.