আফগানিস্তানের আকাশপথ অত্যন্ত বিপজ্জনক, সতর্ক করলেন হাইজ্যাকড বিমানের পাইলট

আফগানিস্তানের দখল নেওয়া তালিবানিদের বিশ্বাস করা যায় না। 

Updated By: Aug 28, 2021, 01:07 PM IST
আফগানিস্তানের আকাশপথ অত্যন্ত বিপজ্জনক, সতর্ক করলেন হাইজ্যাকড বিমানের পাইলট

নিজস্ব প্রতিবেদন: সালটা ১৯৯৯, কান্দাহারে হাইজ্যাক করা হয়েছিল এয়ার ইন্ডিয়ার অবসরপ্রাপ্ত পাইলট ক্যাপ্টেন দেবী শরণের বিমান IC-814। এদিন দেবী শরণ বলেন, আফগানিস্তানের দখল নেওয়া তালিবানিদের বিশ্বাস করা যায় না। কারণ তাদের সেনারা কোনও নিয়ম মানছে না। বরংএই সময় আফগান আকাশসীমায় যাতায়াত অত্যন্ত ঝুঁকিপূর্ণ। 

সংবাদসংস্থা  ANI-কে প্রাক্তন পাইলট বলেন,  "অনেক গ্রে এলাকা আছে। আমাদের সবসময় করিডর রুটে নজর রাখতে হবে যা আমরা অনুসরণ করছি কারণ তালিবান একরকম বলছে এবং অন্য কোথাও তাদের বাহিনী অন্যরকম কাজ করছে। এমন পরিস্থিতিতে আফগানিস্তানের আকাশসীমায় প্রবেশ করা খুবই ঝুঁকিপূর্ণ। তারা যেকোনও সময় গুলি করে বিমান নামিতে তার উপর কবজা করতে পারে। ”

তালিবানি রাজের আতঙ্কের মধ্যেই বৃহস্পতিবার সন্ত্রাসী হামলায় কেঁপে ওঠে কাবুল। প্রথম বিস্ফোরণ হয় কাবুল বিমানবন্দরে এবং দ্বিতীয়টি ব্যারন হোটেলের কাছে। যেখানে ১৩ জন মার্কিন সেনা নিহত হয় এবং আরও ১৫ জন সেনা  এবং অসংখ্য আফগান নাগরিক আহত হয়।

নিউইয়র্ক টাইমস রিপোর্ট অনুযায়ী, আফগান স্বাস্থ্য কর্মীরা রাজধানী কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে মৃতের সংখ্যা বলেছেন, আনুমানিক কমপক্ষে ৩০ থেকে ৬০ জন মৃত এবং  ১২০-১৪০ জন আহত। 

আরও পড়ুন, Afghanistan: সুযোগ বুঝে কান্দাহারে জইশ প্রধান! কাশ্মীর নিয়ে বিস্তারিত আলোচনা তালিবান নেতার সঙ্গে

ক্যাপ্টেন শরণ কাবুল এবং কান্দাহারে এয়ার ট্রাফিক কন্ট্রোল (ATC) নিয়ন্ত্রণকারী মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনীর প্রতি আস্থা দেখিয়ে বলেন, আফগান আকাশসীমা অতিক্রম করার সময় মার্কিন বাহিনীর জোর সবসময় পাইলটদের আস্থা দেবে।

ক্যাপ্টেন দেবী বলেন, " ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার সময় আফগানিস্তানে অনেকবার অপারেশন করেছি। যখনই আমরা এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের আওয়াজ শুনতাম (যারা প্রধানত আমেরিকান) নিজেদের নিরাপদ মনে হত। সেই জরুরি অবস্থায় কাবুল ও কান্দাহার যাওয়ার সময় কখনওই বিকল্প রাস্তার কথা ভাবিনি। কাবুল বা কান্দাহারে জরুরি অবতরণ করতেও স্বচ্ছন্দ ছিলাম।"

প্রসঙ্গত, আফগান প্রদেশে তালিবান রাজ প্রতিষ্ঠা হওয়ার ১৬ আগস্ট থেকে  সমস্ত বাণিজ্যিক ফ্লাইট যাওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। 

অন্যদিকে,  আফগানিস্তান থেকে সকল ভারতীয়কে সরিয়ে আনতে বদ্ধপরিকর ভারত। এয়ার ইন্ডিয়া এবং ভারতীয় বিমান বাহিনী কাবুল বিমানবন্দর থেকে evacuation flight-এ যাত্রী নিয়ে আসছেন। এখন পর্যন্ত অন্যান্য ৭০০ এরও বেশি ভারতীয়কে সরিয়ে আনা হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.