Afghanistan: মান্যতা না দিলে ফের ৯/১১ হবে! Taliban নিয়ে পাকিস্তানের কড়া হুমকি

পাকিস্তানের সুর চিনেরা গলাতেও। 

Updated By: Aug 30, 2021, 11:08 AM IST
 Afghanistan: মান্যতা না দিলে ফের ৯/১১ হবে! Taliban নিয়ে পাকিস্তানের কড়া হুমকি

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) ঘোষণা মতো ৩১ অগাস্টের মধ্যে আফগানিস্তান (Afghanistan) ছাড়তে চলেছে মার্কিন সেনা। ইতিমধ্যে সরকার গঠনের প্রক্রিয়া শুরু করেছে তালিবান (Taliban)। এই পরিস্থিতিতে গোটা বিশ্বকে আশঙ্কার বার্তা শোনার ইসলামাবাদ। ৯/১১-এর স্মৃতি উস্কে দিলেন পাকিস্তানের (Pakistan) জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) ময়িদ ইউসুফ। সাফ জানালেন, এই পরিস্থিতিতে আফগানিস্তানকে একা ছেড়ে দেওয়া মানে আরও একটা ৯/১১ ঘটার সম্ভাবনা তৈরি করা। পাকিস্তানের সব ঋতুর বন্ধু চিনের গলাতেও শোনা গেল একই আতঙ্কের সুর।

একটি বিদেশি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় পাকিস্তানের (Pakistan) জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) আরও জানান, আফগানিস্তান (Afghanistan) থেকে  বিদেশি সেনা সরে যাওয়ার ফলে মাথাচাড়া দেবে উদ্বাস্তু সমস্যা। 

আরও পড়ুন: Afghanistan Crisis: ত্রস্ত কাবুল, একের পর এক রকেট হামলা, কালো ধোঁয়ায় ঢাকল শহর

পাকিস্তানের এত চিন্তা কেন? 

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, এর প্রধান কারণ হল কোথাও নিজেদের গুরুত্ব কমে যাওয়ার ভয় তাড়িয়ে বেরাচ্ছে ইসলামাবাদকে। এই পরিস্থিতিতে নিজেদের প্রসঙ্গিকতা ধরে রাখার জন্য আতঙ্কের পরিবেশ তৈরির চেষ্টা করেছে তারা। কোথাও গোটা বিশ্বকে বার্তা দিতে চাইছে যে, পাকিস্তানের (Pakistan) সাহায্য ছাড়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা সম্ভব নয়।   

আরও পড়ুন: Afghanistan: কো-এডুকেশন নিষিদ্ধ; ইউনিভার্সিটিতে পড়তে পারে মেয়েরা, ঘোষণা তালিবানের

কেবল পাকিস্তান Pakistan) নয়, তালিবানের (Taliban) পাশে দাঁড়ানোর বার্তা দিচ্ছে চিনও (China)। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেনের (Antony Blinken) সঙ্গে বৈঠকে এই বার্তা দিয়েছেন চিনা বিদেশমন্ত্রী Wang Yi। তিনি জানান, তালিবানদের পাশে দাঁড়াক আমেরিকা। তাদের আর্থিক সাহায্য দিক। সেনা প্রত্যাহারের ফলে আফগানিস্তানে যে ফের সন্ত্রাসবাদ মাথাচাড়া দিতে পারে সেই আশঙ্কাও করেছেন চিনা বিদেশমন্ত্রী।

.