Afghanistan: পূর্ণ ক্ষমতা চায় তালিবান, ঘোষণা করতে চলেছে আফগানিস্তান ইসলামিক আমিরশাহি

কাবুলে হানাহানি না করে শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর চেয়েছিল তালিবান। কাবুলে ৪০ জন জখম হওয়ার খবর মিলেছে।

Updated By: Aug 16, 2021, 12:00 AM IST
Afghanistan: পূর্ণ ক্ষমতা চায় তালিবান, ঘোষণা করতে চলেছে আফগানিস্তান ইসলামিক আমিরশাহি

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের রাজধানীর দখল নিয়েছে তালিবান। দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ গনি। পার্শ্ববর্তী তাজাকিস্তানে তিনি আশ্রয় নিয়েছেন বলে খবর। এদিকে প্রেসিডেন্ট প্রসাদের দখল নিয়ে জেহাদিরা। তালিবান এক নেতা জানিয়েছেন, শীঘ্রই আফগানিস্তান ইসলামিক আমিরশাহি ঘোষণা করা হবে। 

কাবুলে হানাহানি না করে শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর চেয়েছিল তালিবান। কাবুলে ৪০ জন জখম হওয়ার খবর মিলেছে। তবে বড়সড় কোনও হামলার কথা জানা যায়নি। সূত্রের খবর, তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদরের সঙ্গে ৪৫ মিনিটের বৈঠক করেন গনি। তার পরই ইস্তফা দিয়ে দেশ ছাড়েন। দেশকে বিপদের মধ্যে ফেলে তাঁর পলায়ন কাপুরুষোচিত বলে মনে করছে আফগান জনতা।  তালিবান বাহিনীর দখলে চলে গিয়েছে প্রেসিডেন্টের প্রাসাদ। তালিবান শিবির সূত্রের খবর, কোনও অন্তর্বর্তী সরকার চায় না তারা। ক্ষমতার সম্পূর্ণ হস্তান্তর চায়।
                      
নাম প্রকাশে অনিচ্ছুক এক তালিবান নেতা বিদেশ সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন, শীঘ্রই আফগানিস্তান ইসলামিক আমিরশাহি ঘোষণা করা হবে। মার্কিন সেনার হাতে পরাস্ত হওয়ার আগেই এই নামই ছিল দেশের। সে দেশে শরিয়ার কঠোর বিধি ফিরতে পারে বলে আশঙ্কিত নাগরিকরা, বিশেষ করে মহিলারা।  

আরও পড়ুন- Afghanistan: মাত্র ৩ মাসেই পতন কাবুলের, কোন পথে দখল তালিবানের? পড়ে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.