Ashraf Ghani: মানবিকতার খাতিরেই দেশত্যাগী আফগান প্রেসিডেন্টকে সপরিবার স্বাগত জানাল UAE

প্রথমে শোনা গিয়েছিল, তাজিকিস্তানে আশ্রয় নিতে গিয়েছিলেন ঘানি। কিন্তু সে দেশের সরকার তাঁকে ফিরিয়ে দেয়।

Updated By: Aug 18, 2021, 08:57 PM IST
 Ashraf Ghani: মানবিকতার খাতিরেই দেশত্যাগী আফগান প্রেসিডেন্টকে সপরিবার স্বাগত জানাল UAE

নিজস্ব প্রতিবেদন: প্রথমে যাওয়ার কথা ছিল তাজিকিস্তান। পরে শোনা গেল, তাজিকিস্তান তাঁকে ঢুকতে দেয়নি। এরপর তিনি কোথায় গেলেন? জল্পনা চলছিলই। বুধবার নিশ্চিত হওয়া গেল সংযুক্ত আরব আমিরশাহিতেই সপরিবারে আশ্রয় মিলেছে দেশত্যাগী আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানির।

তাঁর দেশ তালিবানের করায়ত্ত হলে ঘানি দেশ ছেড়ে পালিয়েছেন। এটি তিন দিন আগের ঘটনা। তার পর আর তাঁর খবর মেলেনি। বুধবার সন্ধ্যায় আমিরশাহির বিদেশ মন্ত্রক ঘানিকে তাঁদের দেশে আশ্রয় দেওয়ার কথা ঘোষণা করে। লিখিত বিবৃতি প্রকাশ করে বলা হয়, 'সংযুক্ত আরব আমিরশাহির পররাষ্ট্র এবং আন্তর্জাতিক সহযোগিতা বিভাগ (UAE Ministry of Foreign Affairs and International Cooperation) মানবিকতার সূত্রেই আফগান প্রেসিডেন্ট এবং তাঁর পরিবারকে আশ্রয় দিয়েছে।'

আরও পড়ুন:  Afghanistan: মার্কিন সেনা প্রত্যাহারের 'নেপথ্য নায়ক', কান্দাহারে পৌঁছলেন মোল্লা আবদুল গনি বেরাদর

রবিবার তালিবান কাবুল দখল করার পরই দেশ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন ঘানি। প্রথমে শোনা গিয়েছিল, তাজিকিস্তানে (Tajikistan) আশ্রয় নিতে গিয়েছিলেন তিনি। কিন্তু সে দেশের সরকার তাঁকে ফিরিয়ে দেয়। পরে ঘানি ওমানে রয়েছেন বলে খবর মেলে। তবে শেষমেশ জানা গেল, সংযুক্ত আরব আমিরশাহিতে (UAE) ঠাঁই মিলেছে তাঁর।

যদিও তথ্য বলছে, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে যে তালিবান-রাজত্ব চলেছিল তাকে প্রকাশ্যে সমর্থন জানিয়েছিল সংযুক্ত আরব আমিরশাহি (United Arab Emirates)। তবে এখন মানবিকতার খাতিরেই ঘানিকে তারা আশ্রয় দিয়েছে নিজেদের দেশে বলে দাবি করেছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: কথায় কাজে ব্যবধান বাড়ছে তালিবানের? উঠছে প্রশ্ন

.