Afghanistan: মার্কিন সেনা প্রত্যাহারের 'নেপথ্য নায়ক', কান্দাহারে পৌঁছলেন মোল্লা আবদুল গনি বেরাদর

কাতারে বসে আমেরিকার সঙ্গে আলোচনা চালিয়ে যান তিনি।

Updated By: Aug 18, 2021, 06:32 PM IST
Afghanistan: মার্কিন সেনা প্রত্যাহারের 'নেপথ্য নায়ক', কান্দাহারে পৌঁছলেন মোল্লা আবদুল গনি বেরাদর

নিজস্ব প্রতিবেদন:  আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিয়েছে আমেরিকা। 'কাবুলিওয়ালার দেশ' এখন তালিবানের দখলে। সরকার গঠনের তোড়জোড় চলছে জোরকদমে। কে হবেন নয়া প্রেসিডেন্ট? দৌড়ে এগিয়ে রয়েছেন মোল্লা আবদুল গনি বেরাদর। কাতার থেকে ইতিমধ্যেই আফগানিস্তানে চলে এসেছেন তিনি। 

তখন প্রেসিডেন্ট  ছিলেন ডোনাল্ড ট্রাম্প। আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন থাকাকালীনও সক্রিয় ছিল তালিবান। শোনা যায়, ২০০৪ ও ২০০৯ সালে শান্তি আলোচনার নেপথ্যে ছিলেন মোল্লা আবদুল গনি বেরাদর। ২০১০ সালে পাকিস্তানে গ্রেফতার হন তিনি। ৮ বছর পর, ২০১৮ সালে মুক্তি পান ট্রাম্প প্রশাসনের অনুরোধেই! এরপর কাতারে বসেই প্রথমে আমেরিকা এবং পরে আফগান মধ্যস্ততাকারীদের সঙ্গে আলোচনা চালিয়ে যান বেরাদর। ফল? আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত।

আরও পড়ুন: Afghanistan: সরকার গঠনের তোড়জোড়, প্রাক্তন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক তালিবান কম্যান্ডারের

তালিবান প্রভাবিত সংবাদমাধ্যমের ফুটেজে দেখে গিয়েছে, আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহরের বিমানবন্দরে মোল্লা আবদুল গনি বেরাদরের চারপাশে রীতিমতো উৎসবে মেতে উঠেছেন অগণিত মানুষ। মুষ্টিবদ্ধ হাত আকাশে তুলে আনন্দ প্রকাশ করছেন তাঁরা। এই কান্দাহার শহরকেই কিন্তু আফগানিস্তানে তালিবানের আতুঁড়ঘর হিসেবে ধরা হয়। বস্তুত, সেদেশে প্রথমবার যখন ক্ষমতা দখল করে তারা, তখন কাবুল থেকে সেখানে রাজধানী সরিয়ে নিয়ে যাওয়া হয়। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.