Pakistan-Taliban: এবার কি পাকিস্তানে 'নজর' তালিবানের? পাকসেনার মৃত্যুতে উঠছে প্রশ্ন

তালিবান নিয়ে পাকিস্তানের অস্বস্তি থাকবে বলেই মনে করে সংশ্লিষ্ট মহল।

Updated By: Aug 19, 2021, 08:51 PM IST
Pakistan-Taliban: এবার কি পাকিস্তানে 'নজর' তালিবানের? পাকসেনার মৃত্যুতে উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে তালিবান শাসন কায়েম হতে না হতেই পাক প্রধানমন্ত্রী ইমরান খান তাদের সমর্থন করেছিলেন। কিন্তু পাকিস্তানই কি তালিবান আক্রমণের শিকার হতে চলেছে? এই প্রশ্ন উঠছে কারণ বেশ কয়েকটি  ক্ষেত্রে পাক সেনা জওয়ানরা জঙ্গিহানায় প্রাণ হারাচ্ছেন। যার মধ্যে একটি আক্রমণের দায় স্বীকার করে নিয়েছে পাক তালিবান গোষ্ঠী!

সদ্য আফগান সীমান্তের খাইবার-পাখতুনখোয়া প্রদেশের দক্ষিণ ওয়াজিরিস্তানে (South Waziristan) তেহরিক-ই-তালিবান পাকিস্তান (Tehrik-e Taliban Pakistan) গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে ৩ পাক সেনার মৃত্যু হয়েছে। আহত আরও তিনজন। জানা গিয়েছে, সংঘর্ষে নিহত হয়েছে এক জঙ্গিও। এর আগে স্পিনওয়ামেও (Spinwam) এক পাক সৈন্য নিহত হয়েছিলেন বলে জানা গিয়েছিল। তখন অবশ্য এ ঘটনার দায় কেউ স্বীকার করেনি। 

আরও পড়ুন: মহিলাদের ওপর সবচেয়ে বেশি আঘাত হানবে Taliban, উদ্বেগে আফগান বায়ুসেনার প্রথম মহিলা পাইলট

সব ঘটনার প্রেক্ষিতে সামগ্রিক ভাবে দেওয়া প্রতিক্রিয়ায় পাকসেনার তরফে নির্দিষ্ট ভাবে তালিবানের নাম করা হয়নি। বিবৃতিতে বলা হয়েছে, 'দক্ষিণ ওয়াজিরিস্তানের কান্নিগুরাম এলাকায় সেনা চৌকিতে জঙ্গি হামলায় শহিদ হয়েছেন নায়েব সুবেদার সোনা জাই'। 

যদিও পাক সংবাদমাধ্যমের একাংশ জানাচ্ছে, গোটা দক্ষিণ ওয়াজিরিস্তানেই একচ্ছত্র নিয়ন্ত্রণ ওই পাকিস্তান তালিবান গোষ্ঠীর। এই গোষ্ঠী বরাবরই পাক সরকার বিরোধী। ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে হামলা চালিয়ে শতাধিক পড়ুয়াকে খুনও করেছিল টিটিপি।

এরই মধ্যে বুধবার আফগানিস্তানের জেলে বন্দি টিটিপি-র নেতা মৌলানা ফকির মহম্মদকে মুক্তি দিয়েছে তালিবান। আফগান তালিবানের নেতা মহম্মদ ইয়াকুবের নির্দেশেই তাঁকে মুক্তি দেওয়া হয়েছে বলে পাক সংবাদমাধ্যমের একাংশ জানিয়েছে।

এখন দেখার আগামি দিনে কী হয়। আফগানিস্তানের নিকটদেশ পাকিস্তানের তালিবান নিয়ে একটা অস্বস্তি যে থাকবেই, তা বলাই বাহুল্য। এর উপর যদি আবার তাদের সেনার এরকম মৃত্যু ঘটে তখন তারা বিষয়টি কী ভাবে নেয়, এখন সেই দিকেই তাকিয়ে সংশ্লিষ্ট মহল। 
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: তালিবানের সঙ্গে যোগাযোগ শুরু করেছে ভারত? স্পষ্ট করলেন বিদেশমন্ত্রী

.