বিশ্বকাপ লন্ডভন্ড করতে অস্ট্রেলিয়ায় হাজির জোড়া ঘূর্ণিঝড়

বিশ্বকাপের মাঝে অস্ট্রেলিয়া ঘূর্ণিঝড়ের আশঙ্কা। আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে শক্তিশালী দুটি ঘুর্ণিঝড় অস্ট্রেলিয়ার দুটি উপকূলের দিকে ধেয়ে আসছে। শুক্রবার নাগাদ ঘূর্ণিঝড়  দুটি উপকূলে আঘাত হানতে পারে। এগুলোর মধ্যে উত্তর উপকূলে লাম ও দক্ষিণ উপকূলে মার্সিয়া নামে ২টি ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। কুইন্সল্যান্ডে এই জোড়া ঘূর্ণিঝড় সবচেয়ে বেশী আঘাত আনবে বলে মনে করা হচ্ছে। শুক্রবার সকাল নাগাদ এটি উপকূলে আঘাত হানতে পারে।

Updated By: Feb 19, 2015, 08:41 PM IST
বিশ্বকাপ লন্ডভন্ড করতে অস্ট্রেলিয়ায় হাজির জোড়া ঘূর্ণিঝড়

ওয়েব ডেস্ক: বিশ্বকাপের মাঝে অস্ট্রেলিয়া ঘূর্ণিঝড়ের আশঙ্কা। আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে শক্তিশালী দুটি ঘুর্ণিঝড় অস্ট্রেলিয়ার দুটি উপকূলের দিকে ধেয়ে আসছে। শুক্রবার নাগাদ ঘূর্ণিঝড়  দুটি উপকূলে আঘাত হানতে পারে। এগুলোর মধ্যে উত্তর উপকূলে লাম ও দক্ষিণ উপকূলে মার্সিয়া নামে ২টি ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। কুইন্সল্যান্ডে এই জোড়া ঘূর্ণিঝড় সবচেয়ে বেশী আঘাত আনবে বলে মনে করা হচ্ছে। শুক্রবার সকাল নাগাদ এটি উপকূলে আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড়ের আগে আজ অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি জায়গায় বেশ জোরে হাওয়া বইতে শুরু করে। এর জেরে ইন্ডোরে প্র্যাকটিশ করতে হয় অস্ট্রেলিয়া দলকে। ঘূর্ণিঝড়ের খবরে সবচেয়ে সমস্যায় পড়েছেন আয়োজকরা। শনিবার ব্রিসবেনে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ম্যাচ নিয়ে সমস্যায় পড়ে হতে পারে।

এছাড়া দক্ষিণ উপকূলে আঘাত হানতে যাচ্ছে  ঘূর্ণিঝড় ‘মার্সিয়া’। এটির মাত্রা এখনও চারে রয়েছে। তবে আবহাওয়াবিদদের শঙ্কা এটি পাঁচ মাত্রা রুপান্তরিত হতে পারে। ঘূর্ণিঝড়টি আঘাত হানলে দক্ষিণের ঘনবসতীপূর্ণ কুইন্সল্যান্ডবাসি সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হবেন।

দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ায় প্রায় ঘুর্ণিঝড় আঘাত হেনে থাকে। এখানে ঘুর্ণিঝড়ের শক্তির তীব্রতা এক থেকে পাঁচ ক্রম অনুসারে নির্ধারণ করা হয়। পাঁচ মাত্রার ঘুর্ণিঝড় সবচেয়ে শক্তিশালী হয়।

শুক্রবার সকাল নাগাদ উপজাতি অধ্যুষিত উত্তর উপকূলীয় মিলিনগিমবি এবং গাপুউয়াক এলাকায় তিন মাত্রার ঘূর্ণিঝড় ‘লাম’ আঘাত হানতে পারে। এর ফলে উপকূলে ভারী বৃষ্টিপাতের পাশাপাশি ধসেরও আশঙ্কা করা হচ্ছে।

.