Covaxin: অবশেষে স্বস্তি! এবার কোভ্যাক্সিন নিলেও মার্কিন সফরে থাকছে না বাধা

কবে থেকে উঠছে নিয়ম? জানুন।

Updated By: Nov 4, 2021, 02:37 PM IST
Covaxin: অবশেষে স্বস্তি! এবার কোভ্যাক্সিন নিলেও মার্কিন সফরে থাকছে না বাধা

নিজস্ব প্রতিবেদন: জি-২০ (G-20) বৈঠকের ফাঁকে হু (WHO) প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসাসের (Tedros Adhanom Ghebreyesus) সঙ্গে নরেন্দ্র মোদীর (Narendra Modi) কিছুক্ষণের কথা। এরপর বুধবার বহু প্রতীক্ষিত সেই সুখবর পেলেন দেশবাসী। ভারত বায়োটেকের কোভিড টিকা কোভ্যাক্সিনকে (Covaxin) ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আর কোভ্যাক্সিন (Covaxin) হু (WHO)-এর ছাড়পত্র পেতেই বড় সিদ্ধান্ত নিল আমেরিকা।  ভারত বায়োটেকের 'মেড ইন ইন্ডিয়া' টিকা নেওয়া ব্যক্তিদের মার্কিনমুলুকে ঢোকার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিল বাইডেন প্রশাসন। সূত্রের খবর, ৮ নভেম্বর থেকে আমেরিকায় প্রবেশ করতে পারবেন কোভ্যাক্সিনের (Covaxin) দুটো ডোজ নেওয়া ব্যক্তিরা। বুধবার হু-এর তরফে কোভ্যাক্সিনকে (Covaxin) জরুরি ব্যবহারের তালিকায় স্থান দেওয়ার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল (CDC)।

আরও পড়ুন: পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে না ভারত, প্রবল অসুবিধায় জম্মু-কাশ্মীর

আরও পড়ুন: স্যাটেলাইট ছবিতে স্পষ্ট China-র মিসাইল সাইলো নির্মাণ, চিন্তিত USA

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র না মেলায় কোভ্যাক্সিন (Covaxin) টিকা নিয়ে বিদেশে বিড়ম্বনায় পড়তে হচ্ছিল ভারতীয়দের। কোয়ারিন্টিনে থাকতে বাধ্য করা হচ্ছিল তাঁদের। সেই অসুবিধাই কাটল। চিকিৎসকরা বলছেন, কোভ্যাক্সিন (Covaxin) সম্পূর্ণ ভারতীয় টিকা। এই টিকা ছাড়পত্র পাওয়ায় গর্বের মুহূর্ত তৈরি হয়েছে।   

তবে স্বীকৃতির পথ এতটা সহজ ছিল না। সেই এপ্রিলে আবেদন করেছিল উৎপাদক সংস্থা ভারত বায়োটেক। জুলাইয়ে প্রয়োজনীয় তথ্য দিয়েছিল তারা। ওই তথ্যাদিতে উল্লেখ করা হয়েছিল টিকার সুরক্ষা, কার্যকারিতা এবং স্থিতিশীলতা। কিন্তু স্বীকৃতি দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গড়িমসিতে বিদেশে অসুবিধায় পড়েছিলেন পেশাদার, পড়ুয়া ও অন্যান্যরা। গত সপ্তাহে হু-র টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ ঝুঁকির বিষয়টি যাচাই করতে অতিরিক্ত ব্যাখ্যা চায়। সংবাদ সংস্থা পিটিআই-কে হু-র মুখপাত্র মার্গারেট হ্যারিস জানান, কমিটি সন্তুষ্ট হলে ২৪ ঘণ্টার মধ্যেই অনুমোদনের সুপারিশ চলে আসবে।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.