কয়েক আলোকবর্ষ দূরেই রসে-বসে রয়েছে পৃথিবীর মতো আরও একটি গ্রহ

১৯২৬ সালে বিজ্ঞানী ফ্র্যাঙ্ক রস নক্ষত্রটি আবিষ্কার করেন। সম্প্রতি তার একাধিক গ্রহের সন্ধান পান বিজ্ঞানীরা। সূর্যের থেকে ছোট এই নক্ষত্রের জ্বালানি যদিও শেষের দিকে।

Updated By: Nov 16, 2017, 02:46 PM IST
কয়েক আলোকবর্ষ দূরেই রসে-বসে রয়েছে পৃথিবীর মতো আরও একটি গ্রহ

নিজস্ব প্রতিনিধি: পৃথিবীর মতো 'বাসযোগ্য' আরও একটি গ্রহ আবিষ্কার করলেন গবেষকরা। তাও আবার পৃথিবীর খুব কাছে। মাত্র ১১ আলোকবর্ষ দূরে সেই গ্রহের নাম দিয়েছেন রস ১২৮ বি। বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর মতোই এই গ্রহে তরল অবস্থায় থাকতে পারে জল। ফলে রয়েছে জীবনের সম্ভাবনাও।

আরও পড়ুন- 'সেনাদের হাতে মরার চেয়ে সমুদ্রের ঝাঁপ দেওয়া ভাল'

বিভিন্ন নক্ষত্র থেকে সূর্যের দূরত্বের তালিকায় ১২তম রস ১২৮ নক্ষত্রটি। সেই নক্ষত্রকেই পাক খাচ্ছে রস ১২৮ বি। ১৯২৬ সালে বিজ্ঞানী ফ্র্যাঙ্ক রস নক্ষত্রটি আবিষ্কার করেন। সম্প্রতি তার একাধিক গ্রহের সন্ধান পান বিজ্ঞানীরা। সূর্যের থেকে ছোট এই নক্ষত্রের জ্বালানি যদিও শেষের দিকে। ফলে ঔজ্জ্বল্যও অনেক কম। নক্ষত্রের খুব কাছ দিয়ে তাকে প্রদক্ষিণ করে গ্রহটি। এমনকী রস ১২৮ বি-র কক্ষের ব্যাসার্ধ বুধের কক্ষের থেকেও অনেক কম। মাত্র ৯ দিনের কিছু বেশি সময়কে রস নক্ষত্রকে একবার প্রদক্ষিণ করে রস ১২৮ বি।

আরও পড়ুন- বৃহস্পতি-শুক্রের বিবাদ মিটল? একসঙ্গে তাদের দেখে প্রশ্ন সোশ্যাল মিডিয়ার

প্রাথমিক পর্যবেক্ষণের পর গবেষকদের ধারণা, নতুন খোঁজ মেলা এই গ্রহে থাকতে পারে পাথুরে মাটি। পৃথিবীর থেকে ভর ১.৩৫ গুণ হলেও মানুষের বসবাসে তেমন সমস্যা হবে না। তবে গ্রহটির ব্যাপারে বিস্তারিত তথ্য সংগ্রহে বাধা হয়ে দাঁড়িয়েছে প্রযুক্তি। বর্তমানে দূরতম গ্রহের গঠন খতিয়ে দেখার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি মানুষের হাতে নেই। ২০২৪ সালের মধ্যে মানুষ তেমন প্রযুক্তি তৈরি করতে পারবে বলে আশাবাদী গবেষকরা।

.