close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

জন্ম উত্তরপ্রদেশে, আফগানিস্থানে খতম আল কায়দার দক্ষিণ এশিয়ার প্রধান অসিম উমর

অসিম উমরের আসল নাম সানাউল হক। বাড়ি উত্তরপ্রদেশের সম্ভলে

Updated: Oct 9, 2019, 02:52 PM IST
জন্ম উত্তরপ্রদেশে, আফগানিস্থানে খতম আল কায়দার দক্ষিণ এশিয়ার প্রধান অসিম উমর

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্থানের হেলমন্দে এক ডেরায় নিহত হল আল কায়দার দক্ষিণ এশিয়ার প্রধান অসিম উমর। মঙ্গলবার আফগান সরকারের তরফে জানানো হয়েছে, উমরকে খতম করেছেন মার্কিন-আফগান যৌথ বাহিনী।

আরও পড়ুন-বিপজ্জনক টালা ব্রিজ, ভেঙে ফেলার সুপারিশ ব্রিজ বিশেষজ্ঞের রিপোর্টে

২০১৪ সালে আল কায়দার প্রধান আয়মান জাওয়াহিরি ঘোষণা করে দক্ষিণ এশিয়ার জন্য আল কায়দার একটি শাখা তৈরি করা হবে। তাদের দায়িত্বে থাকবে ভারত, বাংলাদেশ ও মায়ানমার। ২০১৪ সালেই ওই শাখার দায়িত্ব পায় অসিম উমর।

আফগান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে অসিম উমরের সঙ্গে আরও ৬ জঙ্গিকে খতম করা হয়েছে। এরা সবাই পাকিস্তানি। হেলমন্দে মুশা কালায় ডেরা বেঁধে ছিল এরা।

কে এই অসিম উমর? জানা যাচ্ছে বছর চল্লিশের অসিম উমরকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র। তার হাত ধরেই প্রতিষ্ঠা পায় হরকত-উল-মুজাহিদিন। অসিম উমরের আসল নাম সানাউল হক। বাড়ি উত্তরপ্রদেশের সম্ভলে। ১৯৯১ সালে দেওবন্দ দারুল উলুম থেকে স্নাতক হয় অসিম। এরপর পাকিস্তানের নওসেরা দারুল উলুম হাক্কানিতে পড়াশোনা করে। তার পরেই সে জঙ্গিদের দলে ভিড়ে যায়।

আরও পড়ুন-দল থেকে সুবিধা নিয়ে যাঁরা দুঃসময়ে পাশে থাকে না, আমরা তেমনটা নই: কংগ্রেস ছাড়ার জল্পনা ওড়ালেন সলমন

করাচির এক বন্দরে ২০১৪ সালের ৬ সেপ্টেম্বর হামলা চালায় আল কায়দার দক্ষিণ এশিয়া শাখা। এছাড়াও বালাদেশে অভিজত্ রায় নামে একজনকে খুনের দায়ও আল কায়দা স্বীকার করে।