অ্যাসটেরিক্স স্রষ্টার অবসর

কর্মজীবন থেকে অবসর নিলেন অ্যাসটেরিক্সের রূপকার অ্যালবার্ট উদেরজো। তবে বন্ধ হচ্ছে না, বিশ্বের অন্যতম জনপ্রিয় কমিকস সিরিজ।উনিশশ উনষাটে লেখক-বন্ধু রেনে গোসিনির সঙ্গে অ্যাসটেরিক্স কার্টুন তৈরি করেন উদেরজো। উনিশশ সাতাত্তর সালে রেনের মৃত্যুর পর লেখার দায়িত্বও নিজের কাঁধে তুলে নেন তিনি।

Updated By: Sep 28, 2011, 03:27 PM IST

কর্মজীবন থেকে অবসর নিলেন অ্যাসটেরিক্সের রূপকার অ্যালবার্ট উদেরজো। তবে বন্ধ হচ্ছে না, বিশ্বের অন্যতম জনপ্রিয় কমিকস সিরিজ।চুরাশি বছরের ফরাসি অঙ্কনশিল্পী-লেখক জানিয়েছেন, আগামী বছর অনামা স্রষ্টার কলম ও তুলিতে ফুটে উঠবে রোমান সাম্রাজ্যের বিরুদ্ধে ফ্রান্সের গল গ্রামের অধিবাসীদের লড়াইয়ের কাহিনী।

উনিশশ উনষাটে লেখক-বন্ধু রেনে গোসিনির সঙ্গে অ্যাসটেরিক্স কার্টুন তৈরি করেন উদেরজো। উনিশশ সাতাত্তর সালে রেনের মৃত্যুর পর লেখার দায়িত্বও নিজের কাঁধে তুলে নেন তিনি। পাঁচ দশকেরও বেশি সময় ধরে উদেরজোর সৃষ্ট কমিকস চরিত্র অ্যাসটেরিক্স কোটি কোটি মানুষকে ভাবনার রসদ জুগিয়েছে। বিনোদনের সীমাবদ্ধতা অতিক্রম করে পৌঁছে দিয়েছে শক্তিশালী, ব্যঙ্গধর্মী রাজনৈতিক বার্তা। গত বাহান্ন বছর ধরে দুনিয়াজুড়ে অ্যাসটেরিক্স কমিকসের সাড়ে তিনশ কোটি বই বিক্রি হয়েছে। অনুবাদ হয়েছে শতাধিক ভাষায়।

.