Alberta Wildfire Emergency: 'নজিরবিহীন' দাবানলে পুড়ছে গোটা এলাকা, জারি জরুরি অবস্থা...

Alberta Wildfire Emergency: পশ্চিম কানাডার অ্যালবার্টা প্রদেশ। ওদিকে ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের অন্দরে দ্রুত গলছে বরফ। যার জেরে জারি বন্যা-সতর্কতা। দুই পরিস্থিতির জেরে ঘরছাড়া বহু মানুষ। মোট ১৩ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনা সম্ভব হয়েছে। কিন্তু প্রায় ২৫ হাজার মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

Updated By: May 7, 2023, 04:43 PM IST
Alberta Wildfire Emergency: 'নজিরবিহীন' দাবানলে পুড়ছে গোটা এলাকা, জারি জরুরি অবস্থা...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকৃতির প্রতিশোধ না প্রকৃতির রোষ?  এবার দাবানলে বিধ্বস্ত পশ্চিম কানাডার অ্যালবার্টা প্রদেশ। ওদিকে ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের অন্দরে দ্রুত গলছে বরফ। যার জেরে জারি বন্যা-সতর্কতা। দুই পরিস্থিতির জেরে ঘরছাড়া বহু মানুষ। মোট ১৩ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনা সম্ভব হয়েছে। বিভিন্ন এলাকা মিলিয়ে ১১০টি দাবানল জ্বলছে বলে জানা গিয়েছে। মতান্তরে কমপক্ষে ৭৮টি দাবানল জ্বলছে। আলবার্টা প্রদেশের এই দাবানলের কারণে গতকাল, শনিবারেই সেখানে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন। আলবার্টার এই দাবানলকে নজিরবিহীন বলে উল্লেখ করেছে দেশটি। 
 
গতকাল শনিবারই বিকেল নাগাদ আলবার্টার ২৪ হাজারের বেশি বাসিন্দাকে তাঁদের বাড়ি থেকে সরিয়ে নিরাপদ স্থানে পাঠানো হয়েছে। এলাকা জুড়ে বহু জায়গা দাবানলে পুড়ছে। এর মধ্যে ৩৬টি জায়গার দাবানল প্রায় নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে।
 
দাবানলের কারণে অ্যালবার্টার ড্রেটন ভ্যালি শহরের ৭ হাজার বাসিন্দার সবাইকে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে। ফক্স লেকের ৩৬০০ বাসিন্দাকেও সরানো হয়েছে। ফক্স লেকে ১ হাজার ৪৫৮ হেক্টর জায়গা দাবানলে পুড়েছে। এখানে ২০টি বাড়ি এবং স্থানীয় পুলিস স্টেশন আগুনে পুড়ে গিয়েছে।

ইতিমধ্যে কুইবেক এবং অন্টারিও থেকে দমকলকর্মীদের এনে অ্যালবার্টায় মোতায়েন করা হয়েছে। অ্যালবার্টার দাবানলবিষয়ক তথ্যকেন্দ্রের তরফে গতকালই বলা হয়েছে-- তাঁদের ফায়ার সার্ভিসের কর্মীদের কাছে এই আগুন লাগার ঘটনাটি রীতিমতো চ্যালেঞ্জের। দাবানলের ঘটনা এখানে খুব বিরল নয়, তবে এত বড় দাবানলের ঘটনা বিশেষত বছরের এই সময়ে এ অঞ্চলে বিরল বলেও উল্লেখ করে তারা।

 
.