Jeff Bezos: আমাজনের ১০ হাজার কর্মী ছাঁটাই হবে! এদিকে বেজোসের বান্ধবী চলেছেন মহাকাশে হাওয়া খেতে...

Amazon Layoffs: এতদিন এলন মাস্কের ট্যুইটারের কর্মী ছাঁটাই নিয়ে হইচই পড়ে গিয়েছিল। সাড়া পড়ে গিয়েছিল মেটার কর্মীছাঁটাই নিয়েও। এরই মধ্যে আবার বড় খবর। আমাজন ছাঁটাই করতে চলেছে ১০ হাজার কর্মী!

Updated By: Nov 15, 2022, 04:25 PM IST
Jeff Bezos: আমাজনের ১০ হাজার কর্মী ছাঁটাই হবে! এদিকে বেজোসের বান্ধবী চলেছেন মহাকাশে হাওয়া খেতে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এতদিন এলন মাস্কের ট্যুইটারের কর্মী ছাঁটাই নিয়ে হইচই পড়ে গিয়েছিল। সাড়া পড়ে গিয়েছিল মেটার কর্মীছাঁটাই নিয়েও। এরই মধ্যে আবার বড় খবর। আমাজন ছাঁটাই করতে চলেছে ১০ হাজার কর্মী! এর কারণ হিসেবে তারা কস্ট-কাটিংয়ের কথাই বলছে। জানা গিয়েছে, এই সপ্তাহ থেকেই ছাঁটাই-অভিযান শুরু হতে চলেছে আমাজনে। আমাজনের ইতিহাসের এর আগে কোনও দিন এই পরিমাণ ছাঁটাই হয়নি। কোম্পানির গ্রোথ কমে যাওয়ায় এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। পাশাপাশি, আর একটা ঘটনাও ঘটছে। গত বছর ২০২১ জেফ বেজোস মহাকাশে গিয়েছিলেন। আর আগামী বছর জেফের বান্ধবী লরেন সাঞ্চেজ যাচ্ছেন মহাকাশে বেড়াতে। তিনি একটি গার্ল ট্যুরে যাচ্ছেন। তাঁর বান্ধবীদের সঙ্গে তিনি এই ভ্রমণটি করতে চলেছেন। তবে জেফকে তিনি প্রথম থেকেই বাদ দিয়ে রেখেছেন। পাশাপাশি আরও এক সিদ্ধান্তে নড়েচড়ে উঠেছে বহুজাতিক-বিশ্ব। জেফ বেজোস জানিয়েছেন, তাঁর ১২৪ বিলিয়ন মার্কিন ডলারের (ভারতীয় মুদ্রায় ১০ হাজার কোটি টাকারও বেশি) বিপুল সম্পত্তির সিংহভাগই তিনি দান করবেন। অনুদানের অধিকাংশটাই যাবে জলবায়ু পরিবর্তনের মোকাবিলায়!

আরও পড়ুন: Jeff Bezos: কেন লক্ষ লক্ষ কোটি কোটি টাকা বিলিয়ে দিচ্ছেন জেফ বেজোস?

বিশ্বের এই প্রাক্তন সর্বোচ্চ ধনী ব্যক্তির কাছে জানতে চাওয়া হয়েছিল, তিনি কি তাঁর সম্পত্তি দান করতে চান? বেজোস বলেছিলেন, হ্যাঁ, তবে টাকাটা কোথায় যাবে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়াটা সহজ নয়। কঠিন হলেও, কীভাবে এটা বণ্টন করা যায় সেটা খুঁজে বের করবেন তিনি। জেফ বলেন, আমাজন গড়ে তোলাটা মোটেই সহজ ছিল না। অনেক পরিশ্রম করতে হয়েছে এর জন্য। আর এখন আমরা ক্রমে বুঝতে পারছি, টাকা বিলিয়ে দেওয়াটাও কঠিন কাজ।

বেজোসের প্রাক্তন স্ত্রী, ম্যাকেঞ্জি স্কট ২০২০ সালে বিভিন্ন দাতব্য সংস্থায় ৫৮ লক্ষ মার্কিন ডলারের বেশি দান করেছিলেন। সেই বছর তাকেই বিশ্বের সবথেকে বড় অনুদানকারী হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ২০২১ সালেও তিনি আরও  ২৭ লক্ষ মার্কিন ডলার দান করেন। স্কটের সঙ্গে বিবাহবিচ্ছেদে বিপুল সম্পত্তি খুইয়েছেন জেফ বেজোস। তাঁদের বিবাহবিচ্ছেন ছিল সর্বকালের সবথেকে ব্যয়বহুল। শোনা যায়, এই বিবাহবিচ্ছেদের আগে জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ১৬ হাজার কোটি মার্কিন ডলার। বিচ্ছেদের পর, তা কমে দাঁড়ায় প্রায় ১২ হাজার কোটি মার্কিন ডলার!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.