US troops exit: শেষ আমেরিকান সেনা হিসেবে আফগানভূম ত্যাগ, এই আর্মি জেনারেলের ছবি ভাইরাল

শেষ মার্কিন সেনা দেশ ছাড়ার পরেই নিজেদের 'সম্পূর্ণ স্বাধীন' ঘোষণা করে তালিবান।

Updated By: Aug 31, 2021, 01:04 PM IST
 US troops exit: শেষ আমেরিকান সেনা হিসেবে আফগানভূম ত্যাগ, এই আর্মি জেনারেলের ছবি ভাইরাল

নিজস্ব প্রতিবেদন:  বছর কুড়ি পরে আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা প্রত্যাহার করে নিল আমেরিকা। অবসান ঘটল দু'দশকের যুদ্ধের। শেষ মার্কিন সেনা দেশ ছাড়ার পরেই নিজেদের 'সম্পূর্ণ স্বাধীন' ঘোষণা করে তালিবান। কাবুল বিমানবন্দরে শূন্যে গুলি ছুঁড়ে উদযাপন করেছেন তালিবানরা। 

মেজর জেনারেল ক্রিস ডোনাহুয়ে - ৮২ এয়ারব্রন ডিভিশনের কম্যান্ডিং জেনারেল শেষ আমেরিকান সেনা যিনি কাবুল ছাড়লেন যখন C-17 গ্লোবমাস্টার থ্রি কাবুল বিমানবন্দর থেকে মার্কিন মুলুকের উদ্দেশে রওনা দিচ্ছিল। 

আরও পড়ুন, 'সেনা প্রত্যাহার, এত খারাপ যুদ্ধ সমাপ্তি ইতিহাসে হয়নি', বাইডেন প্রশাসনকে কটাক্ষ Trump-এর

সোমবার আল জাজিরা টিভির রিুপোর্ট অনুযায়ী তালিবান মুখপাত্র Qari Yusuf  বলেছেন: "শেষ মার্কিন সেনা কাবুল বিমানবন্দর ত্যাগ করা মাত্র পূর্ণ স্বাধীনতা লাভ করল আমার দেশ।"  ৩০ অগস্ট কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর ছাড়ার সময় ছবিটি তোলা হয়েছে। সবুজ রঙের ছবিটির নেপথ্যে রয়েছে আমেরিকার শেষ সি-১৭ বিমানের দিকে হেঁটে আসা ক্রিস্টোফারের কাহিনী। 

উল্লেখ্য, তালিবানের তরফে আগেই হুঁশিয়ারি দেওয়া হয়েছিল ৩১ অগাস্টের পর আফগানিস্তানে আমেরিকা সহ কোনও বিদেশি বাহিনীর থাকা চলবে না৷ তালিবানদের সঙ্গে চুক্তির শর্ত মেনেই শুধু সামরিক বাহিনী ফিরিয়ে নেওয়াই নয়, আফগান প্রদেশ থেকে কূটনৈতিক উপস্থিতিও বন্ধ করে দিল আমেরিকা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)