Ukraine Crisis: বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের মাঝেই Munich-এর সম্মেলনে যোগ দেবেন Ukraine-এর রাষ্ট্রপতি

পুশিলিন দাবি করেছেন যে তার অঞ্চলের বাহিনী, ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর আক্রমণকে বার বার প্রতিরোধ করেছে

Updated By: Feb 19, 2022, 02:15 PM IST
Ukraine Crisis: বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের মাঝেই Munich-এর সম্মেলনে যোগ দেবেন Ukraine-এর রাষ্ট্রপতি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের (Ukraine) রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskiy) শনিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে (Munich Security Conference) যোগ দেবেন এবং একই দিনে দেশে ফিরে আসবেন। তার কার্যালয় থেকে এক বিবৃতিতে এই কথা বলা হয়েছে।

পশ্চিমী দেশগুলির উদ্বেগের কারণে জেলেনস্কির এই সফরটি নিশ্চিত ছিল না। রাশিয়া (Russia) ইউক্রেনের বিরুদ্ধে সামরিক আক্রমণ শুরু করতে প্রস্তুত এবং রাষ্ট্রপতি দেশের বাইরে থাকাকালীন তা হতে পারে। এই ধারণা থেকেই জেলেনস্কির সফরকে অনিসচিত ভাবা হচ্ছিল। যদিও রাশিয়া তার প্রতিবেশী দেশকে আক্রমণ করার পরিকল্পনার কথা অস্বীকার করেছে।

পূর্ব ইউক্রেনের (eastern Ukraine) লুগানস্ক (Lugansk)-এর বিচ্ছিন্নতাবাদী অঞ্চলের নেতা লেওনিড পাসেচিঙ্ক (Leonid Pasechnik) শনিবার একটি সাধারণ  আদেশ জারি করেছেন। সেই আদেশে সকলকে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। এর ফলেই যুদ্ধের আশঙ্কা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: Ukraine Crisis: যুদ্ধকালীন পরিস্থিতি Ukraine-এ, ভারতের অবস্থানকে স্বাগত Russia-র

অন্যদিকে, Donetsk People's Republic-এর ডেনিস পুশিলিন (Denis Pushilin) এক ভিডিও বার্তায় বলেছেন, "আমি আমার সহকর্মী নাগরিকদের যারা রিজার্ভে রয়েছেন, তাদেরকে সামরিক নিয়োগ অফিসে আসার জন্য অনুরোধ করছি। আজ আমি সাধারণ সংহতি সংক্রান্ত একটি ডিক্রি স্বাক্ষর করেছি।"

পুশিলিন দাবি করেছেন যে তার অঞ্চলের বাহিনী, ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর আক্রমণকে বার বার প্রতিরোধ করেছে। তিনি আরও জানিয়েছেন যে ইউক্রেনের সেনাবাহিনী তাদের আক্রমণ অব্যাহত রেখেছে।

পূর্ব ইউক্রেনের জন্য ব্যবহৃত শব্দ ডনবাস ব্যবহার করে পুশিলিন জানিয়েছেন, "একসঙ্গে, আমরা আমাদের সকলের জন্য আমাদের কাঙ্খিত এবং প্রয়োজনিয় বিজয় অর্জন করব। আমরা ডনবাস (Donbas) এবং সমস্ত রাশিয়ান (Russian) জনগণকে রক্ষা করব।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.