Ukraine Crisis: যুদ্ধকালীন পরিস্থিতি Ukraine-এ, ভারতের অবস্থানকে স্বাগত Russia-র

ইউক্রেনের ভারতীয় দূতাবাস, এই দেশে ভারতীয়দের জন্য ২৪ ঘন্টার হেল্পলাইন চালু করেছে।

Updated By: Feb 19, 2022, 08:45 AM IST
Ukraine Crisis: যুদ্ধকালীন পরিস্থিতি Ukraine-এ, ভারতের অবস্থানকে স্বাগত Russia-র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া (Russia) শুক্রবার ইউক্রেন (Ukraine) সঙ্কটে ভারতের অবস্থানকে স্বাগত জানিয়েছে। পূর্ব ইউরোপীয় দেশটির পরিস্থিতি নিয়ে NATO-র অন্তর্ভুক্ত দেশ এবং মস্কোর (Moscow) মধ্যে উত্তেজনা বৃদ্ধি ঘটেছে সাম্প্রতিককালে। এর মাঝেই ভারতের অবস্থান বিষয়ে মস্কোর বিবৃতি যথেষ্ট জল্পনার সৃষ্টি করেছে। 

জাতিসংঘের (United Nations) নিরাপত্তা পরিষদে (Security Council) ভারত জানিয়েছে যে "শান্ত এবং গঠনমূলক কূটনীতি" সময়ের প্রয়োজন এবং উত্তেজনা বাড়াতে পারে এমন যেকোনও পদক্ষেপ এড়ানো উচিত। "আমরা #ভারতের ভারসাম্যপূর্ণ, নীতিগত এবং স্বাধীন পদ্ধতিকে স্বাগত জানাই," ভারতে অবস্থিত রাশিয়ার দূতাবাস টুইট করেছে।

 

ইউক্রেন পরিস্থিতির উপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে, বৃহস্পতিবার জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি (T S Tirumurti) অবিলম্বে উত্তেজনা কমানোর বিষয়ে জোর দিয়েছিলেন।

দিল্লিতে, বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচিও বলেন যে ভারত অবিলম্বে উত্তেজনা হ্রাস এবং স্থায়ি কূটনৈতিক আলোচনার মাধ্যমে পরিস্থিতির সমাধানের পথকে সমর্থন করছে।

আরও পড়ুন: Ukraine-Russia Conflict: যুদ্ধকালীন পরিস্থিতিতে অন্যান্য দেশের সমর্থন নিয়ে রাশিয়াকে সতর্কবার্তা ইউক্রেনের

ইউক্রেনে ভারতীয় নাগরিকদের তথ্য ও সহায়তা প্রদানের জন্য বুধবার বিদেশ মন্ত্রক (MEA) একটি কন্ট্রোল রুম চালু করেছে। এছাড়াও, ইউক্রেনের ভারতীয় দূতাবাস, পূর্ব ইউরোপের এই দেশে ভারতীয়দের জন্য ২৪ ঘন্টার হেল্পলাইনও স্থাপন করেছে।

রাশিয়া ইউক্রেনের সঙ্গে তার সীমান্তের কাছে প্রায় ১০০,০০০ সৈন্য মোতায়েন করেছে এবং নৌ মহড়ার জন্য কৃষ্ণ সাগরে যুদ্ধজাহাজ পাঠানোর পাশাপাশি ইউক্রেনের উপরে রাশিয়ার সম্ভাব্য আক্রমণ সম্পর্কে NATO-র অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।

যদিও রাশিয়া প্রথম থেকেই অস্বীকার করে আসছে যে তারা ইউক্রেন আক্রমণের পরিকল্পনা করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.